Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে মোদিকে বয়কটের

ঘোষণা সিপিবি-বাসদের চট্টগ্রামে বিক্ষোভ মিছিল সমাবেশ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:২২ এএম

দিল্লিতে উগ্র হিন্দুত্ববাদী ধর্মীয় মৌলবাদী গোষ্ঠীর পরিকল্পিত হত্যাকান্ডের প্রতিবাদে বাংলাদেশে ভারতের বিজেপি সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বয়কটের ঘোষণা দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। গতকাল (শুক্রবার) বিকেলে চট্টগ্রাম নগরীতে পৃথক বিক্ষোভ মিছিল, সভা-সমাবেশ থেকে এই ঘোষণা দিয়েছেন দুইটি বামপন্থী দলের নেতৃবৃন্দ। নগরীর সিনেমা প্যালেস মোড়ে অনুষ্ঠিত সমাবেশে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) নেতারা বলেছেন, ভারতে নাগরিকত্ব আইন নিয়ে বিভিন্ন রাজ্যে শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি পালিত হচ্ছে। কিন্তু দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে আন্দোলনকারীদের উপর হামলা এবং হত্যাকন্ডে পরিচালিত হচ্ছে। 

ভারতের অসাম্প্রদায়িক চরিত্রকে হরণ করেছে ক্ষমতাসীন দল বিজেপি। দেশটির প্রগতিশীল, গণতান্ত্রিক দল ও সাধারণ মানুষ আজ মোদির এ নৃশংস অত্যাচারের বিরুদ্ধে প্রাণপণ লড়াই করে যাচ্ছে। উপমহাদেশের সকল গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক শক্তিকে ভারতের জনগণের পাশে দাঁড়িয়ে ঐক্যবদ্ধভাবে ধর্মান্ধ বিজেপিকে মোকাবিলা করতে হবে। বাংলাদেশে নরেন্দ্র মোদিকে বয়কটের ঘোষণা দিয়ে সিপিবি নেতারা আরও বলেন, মুক্তিযুদ্ধে আমাদের পাশে দাঁড়িয়েছিল ভারত। বাংলাদেশের জামায়াত ও ভারতের বিজেপি-আরএসএস একে অপরের বন্ধু। জামায়াতের বন্ধু নরেন্দ্র মোদিকে বাংলাদেশের মানুষ এখানকার মাটিতে দেখতে চায় না। সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অশোক সাহার সঞ্চালনায় এবং সদস্য উত্তম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তৃতা করেন অধ্যাপক মো. জাহাঙ্গীর, নুরুচ্ছাফা ভূঁইয়া, ফরিদুল ইসলাম, প্রদীপ ভট্টাচার্য, উজ্জ্বল শিকদার, অমিতাভ সেন প্রমুখ। অন্যদিকে নগরীর নিউমার্কেট চত্বরে বাসদের সমাবেশে বক্তাগণ বলেন, এই উপমহাদেশে শাসক রাজনৈতিক দলগুলো তাদের অসৎ রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে বিভিন্ন সময়ে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়েছে। এর পরিণতিতে ঘটেছে সাম্প্রদায়িক হানাহানি। ভারতের দিল্লির সহিংস ঘটনার প্রভাব যেন বাংলাদেশে না পড়ে, এরজন্য সব বাম-প্রগতিশীল দেশপ্রেমিক গণতন্ত্রমনা অসাম্প্রদায়িক শক্তিকে সজাগ থাকতে হবে।
সমাবেশে বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলার সদস্য মহিন উদ্দিন, নূরুল হুদা নিপুণ, কামাল উদ্দিন, রায়হান উদ্দিন, মিরাজ উদ্দিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ