Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দু’দিনের সফরে আজ ঢাকা আসছেন নিশা দেশাই

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল দু’দিনের সরকারি সফরে বাংলাদেশে আসছেন। আজ রোববার তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। দুই মাসের ব্যবধানে ঢাকায় এটি তার দ্বিতীয় সফর। ওয়াশিংটনের একটি কূটনৈতিক সূত্র এ তথ্য জানায়। চলতি মাসের প্রথম সপ্তাহে দুটি সন্ত্রাসী হামলা ঘটার প্রেক্ষাপটে ধারণা করা হচ্ছে, নিশার সফরে নিরাপত্তা ইস্যুটিই বেশি গুরুত্ব পাবে।
জানা গেছে, এ মাসের শেষ দিকে ঢাকায় আসার কথা ছিল সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর। কিন্তু সাম্প্রতিক সময়ে রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার প্রেক্ষাপটে তার এ সফর এগিয়ে আনা হয়েছে। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে ইউএনবি জানিয়েছে, সফরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন তিনি। ঢাকা ও ওয়াশিংটনের কূটনৈতিক সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি, ক্যাফে হামলা তদন্তে সহায়তায় মার্কিন প্রস্তাব এবং মার্কিন দূতাবাস কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন তিনি। এছাড়াও তিনি পররাষ্ট্র সচিবসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলে ধারণা করা হচ্ছে।  
গত ২৫ এপ্রিল ইউএসএইডের কর্মকর্তা জুলহাজ মান্নান হত্যার পর ৫ ও ৬ মে বাংলাদেশ সফর করেন নিশা দেশাই। সে সময়েও নিরাপত্তা ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেন তিনি। প্রসঙ্গত, গত ১ জুলাই রাজধানীর গুলশানের স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজানে অতর্কিত হামলা চালায় অস্ত্রধারী সন্ত্রাসীরা। সেখানে আসা অতিথিদের জিম্মি করে রাখা হয়। পরে সেই রাতেই জিম্মিদের হত্যা করে সন্ত্রাসীরা। নিহতদের মধ্যে ৯ জন ইতালীয়, ৭ জন জাপানি, একজন ভারতীয়, একজন মার্কিনি এবং দুজন বাংলাদেশী নাগরিক ছিলেন। পরের দিন সকালে কমান্ডো বাহিনীর অভিযানে নিহত হয় ৬ সন্ত্রাসী। জীবিত উদ্ধার করা হয় ১৩ জনকে। ঘটনার রাতে সন্ত্রাসীদের ছোঁড়া বোমার আঘাতে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা। এ ছাড়া গুলশান থেকে রক্তাক্ত অবস্থায় আটক শাওন নামের এক যুবকও গতকাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
এ ঘটনার পরপরই যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য বাংলাদেশে ভ্রমণ সতর্কতা (ট্রাভেল অ্যালার্ট) নোটিশ জারি করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। পরে গত শুক্রবার তা বাড়িয়ে বাংলাদেশ ভ্রমণে সর্বোচ্চ সতর্কতা নোটিশ (ট্রাভেল ওয়ার্নিং) জারি করে দেশটি। এর আগে গুলশান হামলার ঘটনায় ৩ জুলাই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার পক্ষে পররাষ্ট্রমন্ত্রী জন কেরি টেলিফোনে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। ওই ফোনালাপে সন্ত্রাস ও জঙ্গিবিরোধী অবস্থান পুনর্ব্যক্ত করে গুলশান হামলায় দায়ীদের ধরতে ও ভবিষ্যতে বাংলাদেশে সন্ত্রাসী তৎপরতা বন্ধে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহায়তা করতে চায় বলে শেখ হাসিনাকে জানিয়েছেন জন কেরি।
কেরি তার ফোনালাপে বাংলাদেশ সরকারকে তদন্তের ক্ষেত্রে আন্তর্জাতিক মান বজায় রাখার জন্য উৎসাহিত করেন এবং প্রয়োজনে এফবিআইসহ যুক্তরাষ্ট্রের আইন-শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে সব ধরনের সহায়তার আশ্বাস দেন।
উল্লেখ্য, ২০১৩ সালের শেষের দিকে বাংলাদেশের রাজনৈতিক অরাজকতার সময় ঢাকা সফরে আসেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পররাষ্ট্র বিষয়ক সহকারী মন্ত্রী নিশা দেশাই। তিন দিনের ওই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তৎকালীন বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়াসহ বিভিন্ন পেশার নেতাদের সঙ্গে বৈঠক করেন। সবার কাছ থেকে তখনকার পরিস্থিতি সম্পর্কে জানতে চান। তার সেই সফরকে ঘিরে তখন চাঞ্চল্যের সৃষ্টি হয়েছিল। এরপর ২০১৪ ও ২০১৫ সালে আরো দু’দফা ঢাকায় আসেন তিনি। সর্বশেষ গত ৪ মে তিনদিনের সফরে চতুর্থবারের মতো ঢাকা সফরে আসেন নিশা। এ সময় তিনি মার্কিন সাহায্য সংস্থা ইউএসএইডের কর্মকর্তা জুলহাস মান্নানের খুনের বিষয়ে আলাপ করতে ঢাকা আসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দু’দিনের সফরে আজ ঢাকা আসছেন নিশা দেশাই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ