Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রণব মুখোপাধ্যায় এবং ওবামা জানালেন বাংলাদেশের পাশে থাকবে ভারত ও যুক্তরাষ্ট্র

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ভারত এবং যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন দেশ দু’টির প্রেসিডেন্ট।
গত বৃহস্পতিবার কিশোরগঞ্জের শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার পর নিন্দা জানিয়ে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এক টুইট বার্তায় বলেন, এই সন্ত্রাসবিরোধী যুদ্ধে ভারত সরকার শক্তভাবে বাংলাদেশের ভাই- বোনদের পাশে থাকবে। একটি টুইটে হামলায় জড়িত লোকজনের কঠোর ভাষায় নিন্দা জানান তিনি। বাংলাদেশের জনগণ ও সরকার উগ্রপন্থা ও সহিংসতার অপশক্তির বিরুদ্ধে সাহসী সংগ্রামে লিপ্ত আছে বলে মন্তব্য করেন ভারতের রাষ্ট্রপ্রধান। আরেক টুইটে এসব শক্তিকে পরাজিত করার জন্য বাংলাদেশ সরকারকে ভারত সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করবে বলে জানান প্রণব মুখোপাধ্যায়।
এর আগে রাজধানীর গুলশানের ক্যাফেতে জঙ্গি হামলার পরও বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন তিনি।
অন্যদিকে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা। গুলশানে জঙ্গি হামলায় নিহত জাপানিদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে  দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবের কাছে লেখা এক চিঠিতে ওবামা একথা বলেন। ওবামা গত শুক্রবার আবেকে এই চিঠি পাঠান বলে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।
এই হামলা চরম নিষ্ঠুরতা, বিশেষত আপনার নাগরিকরা ঢাকায় ছিলেন বাংলাদেশের জন্য একটি উন্নত ভবিষ্যৎ গড়তে, লিখেছেন তিনি।
প্রসঙ্গত, গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলায় নিহত ২০ জনের মধ্যে ১৭ জনই বিদেশী নাগরিক, যাদের সাতজন জাপানের। নিহত জাপানিদের অধিকাংশই ঢাকার মেট্রোরেল প্রকল্পে কাজ করছিলেন।
এই হামলার পর ওবামার পক্ষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছিলেন। সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহায়তা করতে প্রস্তুত বলে জানিয়েছিলেন তিনি।
জাপানের প্রধানমন্ত্রীকে লেখা ওই চিঠিতে ওবামা গুলশানে হামলায় নিহতদের পরিবার ও বন্ধুদের প্রতি গভীর সমবেদনা জানান। আহত জাপানিদের দ্রুত সুস্থতা প্রত্যাশা করেন তিনি। চিঠির শেষ অংশে ওবামা বলেন, সন্ত্রাসবিরোধী লড়াইয়ে বাংলাদেশ ও জাপানের পাশে সব সময় থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রণব মুখোপাধ্যায় এবং ওবামা জানালেন বাংলাদেশের পাশে থাকবে ভারত ও যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ