Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বিভিন্ন পৌরসভার বাজেট ঘোষণা

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

রামগঞ্জ
লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা : নতুন কোনো করারোপ ছাড়াই লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার ২০১৬-১৭ অর্থবছরে ৪৭ কোটি ৭০ লাখ ২০০ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।  পৌর কনফারেন্স কক্ষে সম্প্রতি জনাকীর্ণ সাংবাদিক সম্মেলনের মাধ্যমে পৌরমেয়র আবুল খায়ের পাটোয়ারী বাজেট ঘোষণা করেন।
বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪৭ কোটি ৬৮ লাখ ২৫ টাকা এবং সমাপনী স্থিতি রাখা হয়েছে ১ লাখ ৭৫ হাজার ২৪৫ টাকা। বাজেট অনুষ্ঠানে বক্তব্য রাখেন রামগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার গোলাম সারওয়ার মন্টু, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক  মো: রফিকুল ইসলাম, পৌরসচিব মো: জাকির হোসেন, প্রকৌশলী মো: মোতাহের হোসেন, কাউন্সিলর মোহাম্মদ শাহজাহান, সাংবাদিক এস এম বাবর, আবু ছায়েদ মোহন, ওমর ফারুক, জাকির হোসেন পাটোয়ারী, বেলায়েত হোসেন বাচ্চু প্রমুখ।
ফুলবাড়ী
ফুলবাড়ী (দিনাজপুর) সংবাদদাতা : দিনাজপুরের ফুলবাড়ী পৌরসভায় নতুন করারোপ ছাড়াই, ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৪৩ কোটি ৬৫ লাখ ৪৬ হাজার ৪২০ টাকার বাজেট ঘোষণা করেছেন পৌর মেয়র র্মুতুজা সরকার মানিক। সম্প্রতি পৌর মিলনাতয়নে সুধী সমাবেশে ২য় বারের মতো পৌর মেয়র এই বাজেট ঘোষণা করেন। বাজেটে নিজস্ব আয় নির্ধারণ করা হয়েছে ৩ কোটি ৯০ লাখ ৪ হাজার ১১৮ টাকা। এছাড়া বাকি অর্থ সরকারী অনুদান থেকে ব্যয় ধরা হয়েছে। বাজেট অধিবেশনে পৌর মেয়র মুরতুর্জা সরকার মানিকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর মোতাহার হোসেন, ময়েজ উদ্দিন, হারাণ দত্ত, পৌর সচিব মাহাবুবুর রহমান, প্রশাসনিক কর্মকর্তা জাহাঙ্গীর আলম, হিসাব রক্ষক জেবুন নেছা, পৌর প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী, এছাড়া পৌর এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন পত্রিকার সাংবাদিকবৃন্দ। বাজেট অধিবেশনে পৌর মেয়র বলেন, মোট বাজেটের রাজস্ব আয় ৩ কোটি ৯০ লাখ ৪ হাজার ১১৮ টাকা, উন্নয়ন আয় ৩৮ কোটি ৮২ লাখ ৫০ হাজার টাকা, মোট ৪২ কোটি ৬১ লাখ ৯৮ হাজার ৫১৪ টাকা ও প্রারম্ভিক স্থিতি ১ উপাংশ ৩৭ লাখ ৫৬ হাজার ৮৪২ টাকা ও ২ উপাংশ ৯২ লাখ ৯২ হাজার ৩০২ টাকা, সর্বমোট ৪৩ কোটি ৬৫ লাখ ৪৬ হাজার ৪২০ টাকা যার মধ্যে কর্মচারীদের বেতন বাবদ খরচ হবে ১ কোটি ৯৮ লাখ ৯৯ হাজার ৯৪০ টাকা। এছাড়া বাকি অর্থ আর্থসামজিক উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, অবকাঠামো উন্নয়নে ব্যয় ধরা হয়েছে।
কলারোয়া
কলারোয়া (সাতক্ষীরা) সংবাদদাতা : নতুন কোনো করারোপ ছাড়াই কলারোয়া পৌরসভার ২০১৬-১৭ অর্থবছরের ১৫ কোটি ৪১ লাখ ৭৪ হাজার ৭৮১ টাকা ২২ পয়সার বাজেট ঘোষণা করা হয়েছে। সম্প্রতি পৌর হলরুমে এই বাজেট ঘোষণা করেন পৌরমেয়র  আকতারুল ইসলাম। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ২ কোটি ৭৪ লাখ ৬ হাজার ৮১ টাকা এবং উন্নয়ন আয় ধরা হয়েছে ১২ কোটি ৬৭ লাখ ৬৮ হাজার ৭০০ টাকা। অন্যদিকে রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৮৮ লাখ ৫৮ হাজার টাকা এবং উন্নয়ন ব্যয় দেখানো হয়েছে ১৩ কোটি ৫ লাখ টাকা। এ অনুষ্ঠানে প্যানেল মেয়র শিক্ষক মনিরুজ্জামান বুলবুল, পৌর কাউন্সিলর, পৌর সচিব ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ইফতার-পূর্ব দোয়া পরিচালনা করেন কলারোয়া উপজেলা জামে মসজিদের ইমাম মাওলানা কামরুল ইসলাম।
বিয়ানীবাজার
বিয়ানীবাজার (সিলেট) উপজেলা সংবাদদাতা : বিয়ানীবাজার পৌরসভার ২০১৬-২০১৭ অর্থবছরে ৩৩ কোটি ৯৪ লাখ ২৫ হাজার টাকার বাজেট পেশ করা হয়েছে। সম্প্রতি বিয়ানীবাজার পৌরসভার প্রশাসক মো: তফজ্জুল হোসেন পৌরসভা কার্যালয়ে পৌরসভার কমিশনার, সাংবাদিক, পৌরসভার কর্মকর্তা ও সুধীজনের উপস্থিতিতে এ বাজেট পেশ করেন। ২০০১ সালে পৌরসভা ঘোষণার পর মো: তফজ্জুল হোসেনের এটি ১৬তম বাজেট। বাজেটে রাজস্ব আয় দেখানো হয়েছে ২ কোটি ৬৪ লাখ ৭৫ হাজার টাকা, রাজস্ব ব্যয় দেখানো হয়েছে ২ কোটি ৫১ লাখ ১৫ হাজার টাকা। উন্নয়ন তহবিলে গুরুত্বপূর্ণ ১৯ পৌরসভা খাতে ৫ কোটি ৮২ লাখ ৫০ হাজার টাকা, জলবায়ু প্রকল্পে ৩ কোটি টাকা, পানি সরবরাহ প্রকল্পে ৬ কোটি ৫২ লাখ টাকা, বিএমডিএফ প্রকল্পে ৭ কোটি টাকা, পৌর মার্কেট প্রকল্পে ৩ কোটি টাকা, বিবিধ প্রকল্পে ৫ কোটি ১৫ লাখ টাকা। বাজেটে সর্বমোট উন্নয়ন আয় ধরা হয়েছে ৩১ কোটি ২৯ লাখ ৫০ হাজার টাকা, উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৩১ কোটি ১৪ লাখ ৬৫ হাজার টাকা, উন্নয়ন উদ্বৃত্ত দেখানো হয়েছে ১৪ লাখ ৮৫ হাজার টাকা। বাজেটে রাজস্ব আয় দেখানো হয়েছে ২ কোটি ৬৪ লাখ ৭৫ হাজার টাকা, উন্নয়ন আয় দেখানো হয়েছে ৩১ কোটি ২৯ লাখ ৫০ হাজার টাকা। মোট আয় দেখানো হয়েছে ৩৩ কোটি ৬৫ লাখ ৮০ হাজার টাকা। প্রস্তাবিত বাজেটে সর্বমোট আয় দেখানো হয়েছে ৩৩ কোটি ৯৪ লাখ ২৫ হাজার টাকা এবং ব্যয় দেখানো হয়েছে ৩৩ কোটি ৬৫ লাখ ৮০ হাজার টাকা। উদ্বৃত্ত দেখানো হয়েছে ২৮ লাখ ৪৫ হাজার টাকা। বাজেট অধিবেশনে পৌর প্রশাসক মো: তফজ্জুল হোসেন বলেন, বিয়ানীবাজার পৌরসভার ড্রেনেজ ও যোগাযোগ ব্যবস্থাকে গুরুত্ব দিয়ে এ বাজেট তৈরি করা হয়েছে। তিনি বলেন, আগামী মাসেই বিয়ানীবাজারকে প্রথম শ্রেণীর পৌরসভা হিসেবে ঘোষণা করার সকল কার্যক্রম সম্পন্ন করেছে সরকার। তিনি পৌরসভার উন্নয়নে পৌরবাসীর সহযোগিতা কামনা করেন। বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন বিয়ানীবাজার পৌরসভার কমিশনার আকবর হোসেন, কাজি আব্দুল বাসিত, মনির আলী, সিরাজ উদ্দিন, লুৎফুর রহমান, হুসনেআরা শহিদ, পৌরসভার সচিব নিকুঞ্জ ব্যানার্জি, হিসাবরক্ষক আব্দুল হাছিব, বিয়ানীবাজার প্রেস ক্লাবের সাবেক সভাপতি আব্দুর রহিম, চ্যানেল এস-এর স্টাফ রিপোর্টার এম হাসানুল হক উজ্জ্বল, দিবালোক সম্পাদক হাসান শাহরিয়ার, নবদ্বীপের নির্বাহী সম্পাদক শাহিন আলম হৃদয়সহ আরো অনেকে।
বিরামপুর
দিনাজপুর অফিস : দিনাজপুরের প্রথম শ্রেণীর বিরামপুর পৌরসভার ২০১৬-১৭ অর্থবছরের ৬০ কোটি ৯৩ লাখ ২১৮ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সম্প্রতি পৌরসভা হলরুমে এ বাজেট পেশ করেন পৌরমেয়র আলহাজ লিয়াকত আলী সরকার টুটুল। এসময় নির্বাহী প্রকৌশলী ফয়জুর রহমান, সহ-প্রকৌশলী সেলিম উদ্দিন, সচিব সেরাফুল ইসলাম, হিসাবরক্ষণ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্যানেল মেয়র মাহবুবুর রহমান হান্না, মোজাফফর রহমান, শওকত আলী, পৌর কাউন্সিলরবৃন্দ ও শহরের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মেয়র টুটুল জানান, নতুন কর আরোপ ছাড়াই এ বাজেটে রাস্তাঘাট, ড্রেন, পানি ও বিদ্যুৎ লাইন এবং নগর অবকাঠামো নির্মাণসহ নাগরিক সুবিধা বৃদ্ধির বিভিন্ন উন্নয়ন কাজে অধিক গুরুত্ব দেয়া হয়েছে।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিভিন্ন পৌরসভার বাজেট ঘোষণা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ