Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংলাপের আহ্বান শত নাগরিক কমিটির

প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গুলশানের স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিসান বেকারিতে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে শত নাগরিক জাতীয় কমিটি। এ পরিস্থিতিতে জাতীয় সংলাপ আয়োজনের জন্য সরকারের প্রতি আহ্বানও জানিয়েছে ওই কমিটি।
গতকাল রোববার কমিটির সদস্যসচিব আবদুল হাই শিকদারের পাঠানো শত নাগরিক কমিটির ওই বিবৃতিতে বলা হয়, এ ধরনের সন্ত্রাসী হামলাকে শুধু বর্বরোচিত বললে হবে না, এটা সম্পূর্ণ মানবতার পরিপন্থী।
বিবৃতিতে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। পাশাপাশি এ সন্ত্রাসী ঘটনার মোকাবিলার ক্ষেত্রে সেনা, নৌ, বিমানসহ আইনশৃঙ্খলা বাহিনীর বলিষ্ঠ ভূমিকার জন্য তাদের ধন্যবাদ জানানো হয়।
শত নাগরিক কমিটি বলেছে, ‘দেশ ও জাতির এই ভয়ানক সঙ্কটকালে যেকোনো মূল্যে সকল প্রকার মতানৈক্য-ঘৃণা-বিদ্বেষের সংস্কৃতি ভুলে জাতীয় ঐক্য ও সংহতির ভিত্তিকে মজবুত করার উদ্যোগ নিতে হবে। এ সঙ্কট মোকাবিলায় দেশে ফিরিয়ে আনতে হবে আইনের শাসন ও নির্বাসিত গণতন্ত্র।’
সরকার ও সব রাজনৈতিক দল সময়োচিত ভূমিকা পালনে খোলা মন নিয়ে এগিয়ে আসবে এবং জাতীয় স্বার্থে এক টেবিলে বসে সব সমস্যা সমাধানের উদ্যোগ নেবে বলে কমিটির প্রত্যাশা।
কমিটি বলেছে, শুধুমাত্র দু-চারজন জঙ্গিকে নির্মূল করলেই এ বিপদ থেকে উদ্ধার পাওয়া যাবে না। এর জন্য দরকার সুবিবেচনাপ্রসূত, দৃঢ় ও ঐক্যবদ্ধ জাতীয় প্রয়াস। এ জন্য জাতীয় সংলাপ আয়োজনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।
বিবৃতিদাতারা হলেন : কমিটির আহ্বায়ক এমাজউদ্দীন আহমদ, সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ, কবি আল মাহমুদ, আনোয়ারউল্লাহ চৌধুরী, মোহাম্মদ আসাফউদ্দৌলাহ, শওকত মাহমুদ, খন্দকার মাহবুব হোসেন, জাফরুল্লাহ চৌধুরী, মাহবুব উল্লাহ, মাহফুজ উল্লাহ, আ ফ ম ইউসুফ হায়দার, রুহুল আমিন গাজী, আবদুল হাই শিকদার, এ জেড এম জাহিদ হোসেন, ওয়াকিল আহমেদ, খন্দকার মুশতাহিদুর রহমান, সদরুল আমিন, তাজমেরী এস এ ইসলাম, মোসলেহ উদ্দীন তারেক, গাজী মাযহারুল আনোয়ার, আলমগীর মহিউদ্দিন, এম আবদুল্লাহ, এম এ আজিজ, সৈয়দ আবদাল আহমদ, জাহাঙ্গীর আলম প্রধান, কাদের গনি চৌধুরী, রাশিদুল হাসান, ইঞ্জিনিয়ার আ ন হ আখতার হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংলাপের আহ্বান শত নাগরিক কমিটির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ