Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন প্রযুক্তি পরখ করতে সফটএক্সপোতে ভীড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ তথ্য-প্রযুক্তি খাতের প্রদর্শনী বেসিস সফটএক্সপো-২০২০ চলছে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায়। প্রদর্শনীর তৃতীয় দিনেও গতকাল শনিবার ছিল দর্শনার্থীদের উপচে পড়া ভীড়। শিক্ষার্থী, বিভিন্ন প্রতিষ্ঠানের পেশাজীবী থেকে শুরু করে নানা বয়সী ও শ্রেণির মানুষরা ভীড় করেন এই প্রদর্শনীতে। ‘ট্রান্সফর্মিং লাইফ থ্রু ইনোভেশন’ স্লোগানকে সামনে ৬ থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত ৪ দিনব্যাপী এই প্রদর্শনীতে অংশগ্রহণ করছে ৩ শতাধিক প্রতিষ্ঠান। শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় সকাল থেকেই দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। বিভিন্ন প্রযুক্তি, সফ্টওয়্যার ও অ্যাপ নিয়ে এক্সিবিটর ও ভিজিটরদের ব্যস্ত সময় কাটাতে দেখা যায়। 

মাত্র ৩০ হাজার টাকায় বাসা-বাড়ি কিংবা কোনো প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব- সিসি ক্যামেরা ও মোবাইল অ্যাপের মাধ্যমে। বাসাবাড়ির পাশাপাশি সামাজিক, আর্থিক ও দৈনন্দিন কাজ সহজ করার নানা প্রযুক্তির সমাহার বেসিস সফটওয়্যার মেলায়। বাসায় তালা দিয়ে বাইরে গেলেও যারা নিশ্চিন্তে থাকতে পারেন না তাদের জন্য এই অ্যাপস। এই অ্যাপস ব্যাবহার করলে বাসায় কেউ ঢুকলেই সাথে সাথে বার্তা চলে যাবে মোবাইল ফোনে। গ্যাসের চুলা, ফ্যান, পানির কল বন্ধ করতে ভুলে গেলে সেটিও যেকোন জায়গা থেকে বন্ধ করা যাবে এই অ্যাপস ব্যবহার করে। এরকম নানাধর্মী প্রযুক্তি সুবিধা তুলে ধরা হচ্ছে এই প্রদর্শনীতে।
নিজ প্রতিষ্ঠানে ব্যবহার উপযোগী সফটওয়্যারের খোঁজে মেলায় ভীড় করছেন দর্শনার্থীরা। অন্যদিকে উদ্যোক্তারা তুলে ধরছেন তাদের তৈরি বিভিন্ন পণ্যের গুণগত দিক। তারা বলছেন বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে দেশ, আস্থার সঙ্কট দূর হলে বাজার আরও সম্প্রসারিত হবে।
এবারের প্রদর্শনী ১০টি জোনের মধ্যে ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সপেরিয়েন্স জোনে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরা হচ্ছে। এছাড়া ভ্যাট, ডিজিটাল এডুকেশন, ফিনটেক, উইমেন, সফটওয়্যার সেবা প্রদর্শনী, উদ্ভাবনী মোবাইল সেবা, ডিজিটাল কমার্স, আইটিইএস ও বিপিও নামের ভিন্ন ভিন্ন জোনগুলোতেও সংশ্লিষ্ট খাতের উন্নয়ন চিত্র উঠে এসেছে। এবারের আয়োজনে রয়েছে ৩০টির বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনারে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা অংশ নিচ্ছেন। দেশের সফটওয়্যারের নিজস্ব চাহিদা পূরণে সক্ষমতা প্রদর্শন ও আস্থা তৈরির লক্ষ্যে দেশের সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোকে আরও সম্প্রসারণে এ মেলার আয়োজন করা হয়েছে।
বসিসের সহ-সভাপতি ও সফটএক্সপো আহবায়ক মুশফিকুর রহমান বলেন, আমাদের দেশের মার্কেটই ৪ বিলিয়ন মার্কিন ডলারের। এটাই যদি আমারা আগে পূরণ করতে পারি তাহলে অনেকটা এগিয়ে যাবো। এর পাশাপাশি রপ্তানি করা গেলে খুব শীঘ্রই এই খাত তৈরি পোষাককে ছাড়িয়ে যাবে প্রযুক্তি খাত।
প্রযুক্তি খাতের এই সুযোগকে কাজে লাগাতে দেশের স্টার্টআপকে এগিয়ে নিতে বিদেশি ফান্ডের পাশাপাশি দেশিয়দের এগিয়ে আসতে হবে বলে মনে করেন এ খাতের সংশ্লিষ্টরা। একই সঙ্গে দেশীয় কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে এই সেক্টরে আসার আহবান জানানো হয়েছে। গতকাল ‘বাংলাদেশের স্টার্টআপ প্রতিষ্ঠানের বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক সেমিনারে এই আহবান জানানো হয়। বেসিস সফট এক্সপো ২০২০ এর তৃতীয় দিন শনিবার হল-১ এর সেমিনার হলে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এআর কমিউনিকেশনের এম আসিফ রহমান। সেমিনারে উপস্থিত ছিলেন, স্টার্টআপ বাংলাদেশের প্রজেক্ট ডিরেক্টর সৈয়দ মুজিবুল হক, বাংলাদেশ এজেলস নেটওয়ার্কের সিইও নিরজর রহমান, অলিপিক ইডাস্ট্রস লি. এর ডিরেক্টর তারভীর আলি।
দেশের গ্লোবাল প্রোজেক্ট ম্যানেজমেন্টে এবং ই-ল্যার্নিং সলিউশন সরবরাহকারী প্রতিষ্ঠান পিএমঅ্যাস্পায়ার মেলায় আসা দর্শনার্থীদের সফটওয়্যার টেস্ট করার সুযোগ দিচ্ছে। তাদের রয়েছে, এআই প্রজেক্ট ম্যানেজমেন্ট, ই-ল্যার্নিং সফটওয়্যার, এক্সাম সিমুলেটর এর মত জনপ্রিয় সব সফটওয়্যার। পিএমঅ্যাস্পায়ার এর ডিরেক্টর, পিএম কনসালটিং এন্ড সফটওয়্যার ডিভিশন মাহাবুব উদ্দিন বলেন, মেলায় তাদের এক্সপেরিয়েন্স জোনে এসে সবাই পিএমঅ্যাস্পায়ারের তৈরি করা সফটওয়্যারগুলোর কার্যক্রম নিজে পরখ করে দেখতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সফটএক্সপো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ