Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গত সপ্তাহে পুঁজিবাজারে ২৪০ কোম্পানির দর বেড়েছে

প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ গত সপ্তাহের লেনদেনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৩ শতাংশ বা ২৪০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। একই সাথে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ১২৬ দশমিক ১২ পয়েন্ট। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। এ সময়ে ডিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দর কমেছে ১৯ শতাংশ বা ৬১টি’র ও অপরিবর্তিত রয়েছে ৮ শতাংশ বা ২৭টি’র।
ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২৬ দশমিক ১২ পয়েন্ট বা ২ দমশিক ৮৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫০৭ দশমিক ৫৮ পয়েন্টে। এ ছাড়া গত সপ্তাহে ডিএসই-৩০ সূচক ৫৬ দশমিক ৪৪ পয়েন্ট ও ডিএসই শরিয়াহ সূচক ৩১ দশমিক ৯৩ পয়েন্ট বেড়েছে। গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইতে ২১ দশমিক ৬৯ শতাংশ বা ৩৫১ কোটি ১০ লাখ টাকার আর্থিক লেনদেন বেড়েছে। এসময়ে ১ হাজার ৯৭০ কোটি ৮ লাখ টাকার লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেনের পরিমাণ ৩৯৪ কোটি ২ লাখ টাকা।
মোট লেনদেনের ৯১ দমশিক ৬০ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ০ দশমিক ৫৩ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৬ দশমিক ৯৭ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ০ দশমিক ৯০ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে লেনদেন হয়েছে।
গত সপ্তাহের লেনদেনে ডিএসই’র মূল্য-আয় (পিই) অনুপাত বেড়েছে ০ দশমিক ২৯ পয়েন্ট বা ২ দশমিক ০৩ শতাংশ। সপ্তাহের শুরুতে পিই ছিল ১৪ দশমিক ৩২। যা বর্তমানে রয়েছে ১৪ দশমিক ৬১ পয়েন্টে। এ সময়ে বাজার মূলধন বেড়েছে ২ দশমিক ২৪ শতাংশ। সপ্তাহের শুরুতে ডিএসই’র বাজার মূলধন ছিল ৩ লাখ ১১ হাজার ৫৯৪ কোটি টাকা। সপ্তাহের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১৮ হাজার ৫৭৫ কোটি টাকায়।
সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ইস্যুগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার শেয়ার। এ সময়ে কোম্পানির ৭১ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গত সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৬৩ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা একমি ল্যাবরেটরিজের লেনদেন হয়েছে ৬৪ কোটি ৫১ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ২৭ শতাংশ। ৬২ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- ইসলামী ব্যাংক, অলিম্পিক এক্সেসরিজ, আমান ফিড, ফার কেমিক্যাল, কেয়া কসমেটিকস, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, ন্যাশনাল ফিড মিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গত সপ্তাহে পুঁজিবাজারে ২৪০ কোম্পানির দর বেড়েছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ