Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্মীয় উপাসনালয়ে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে-নাসিম

প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সারাদেশের সব মন্দির-মঠসহ অন্য সব ধর্মীয় উপাসনালয়ে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট করার জন্যই উড়ো চিঠি পাঠিয়ে বাসাবোর বৌদ্ধ মন্দিরের ধর্মগুরুকে হত্যার হুমকি দেয়া হয়েছে। গতকাল শুক্রবার রাজধানীর সবুজবাগের বাসাবো বৌদ্ধ মন্দিরের পুরোহিতসহ বৌদ্ধ ধর্মাবলম্বীদের সঙ্গে ১৪ দলের নেতাদের বৈঠকের পর তিনি একথা জানান।
মন্ত্রী নিরাপত্তা নিশ্চিত করার কথা বললেও গতকাল সকালেই ঝিনাইদহ সদর উপজেলার উত্তর কাস্টসাগরা গ্রামের শ্রী শ্রী রাধামাধব গোপাল মঠ মন্দিরের সেবায়েত শ্যামানন্দ দাসকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। আবার গত মঙ্গলবার ডাকযোগে পাঠানো একটি চিঠিতে বাসাবোর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের প্রধান শুদ্ধানন্দ মহাথেরকে হত্যার হুমকি দেয়া হয়। ঘটনার পর শুদ্ধানন্দ নিজেই থানায় জিডি করেছেন।
বৌদ্ধ সম্প্রদায়ের মানুষদের উদ্দেশে মোহাম্মদ নাসিম বলেন, আপনাদের এই মন্দিরসহ সারাদেশের সব মঠ-মন্দির ও সকল ধর্মীয় উপাসনালয়ে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। আপনাদের ভয় পাওয়ার কিছু নেই।
তিনি বলেন, কোনোভাবেই আমরা এ ধরনের হুমকির কাছে মাথানত করব না। বিভিন্ন সম্প্রদায়ের লোকজনের মধ্যে আতঙ্ক ছড়াতে এরা এ ধরনের (হত্যার হুমকি) ঘটনা ঘটাচ্ছে।
বৌদ্ধ মন্দিরের পুরোহিতকে হত্যার হুমকি দেয়ায় ভয় পাওয়ার কিছু নেই জানিয়ে নাসিম বলেন, পুরনো চেহারা নিয়ে এরা এ ধরনের (হুমকি-গুপ্তহত্যা) করে যাচ্ছে। মুক্তিযুদ্ধের সময় এরা একের পর এক ঘটনা ঘটিয়েছে, এখনও চেষ্টা করছে।
মোহাম্মদ নাসিম অভিযোগ করেন, বৌদ্ধ সম্প্রদায়ের মধ্য আতঙ্ক সৃষ্টি এবং সাম্প্রদায়িতক সম্প্রীতি নষ্ট করার জন্যই এ ধরনের উড়ো চিঠি দেয়া হয়েছে। জামায়াত-শিবির এ ধরনের কাজ করছে। দানবের কাছে মানব কোনো দিন পরাজিত হবে না।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে যখন শান্তি প্রতিষ্ঠা করেছেন, দেশে যখন এগিয়ে যাচ্ছে, ’৭১-এর ঘাতকদের বিচারের রায় কার্যকর হচ্ছে তখন বিএনপি-জামায়াত দেশকে অস্থিতিশীল করার জন্য নানা ষড়যন্ত্র শুরু করেছে।
ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে এই অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে নাসিম বলেন, গুপ্তহত্যা প্রতিরোধে সারাদেশের সব উপাসনালয়ে স্থানীয় জনগণ ও জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে। বৌদ্ধমন্দিরের নিরাপত্তাসহ সারাদেশের সব মঠ-মন্দিরসহ ধর্মীয় প্রতিষ্ঠানে সরকার সর্বোচ্চ নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে।
মাদারীপুরের শিক্ষক হত্যা চেষ্টার কথা তুলে ধরে আওয়ামী লীগের এই নেতা বলেন, আপনারা দেখেছেন, মাদারীপুরের শিক্ষক হত্যা চেষ্টাকারী স্বীকার করেছে সে শিবিরকর্মী। প্রশিক্ষিত শিবিরকর্মীরা সারাদেশে এ ধরনের ঘটনা ঘটিয়ে যাচ্ছে। মন্দির পরিদর্শনকালে মোহাম্মদ নাসিম মন্দিরের বিভিন্ন স্থান ঘুরে দেখেন এবং সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেন।
এ সময় উপস্থিত ছিলেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দীলিপ বড়ুয়া, জাসদ (একাংশ) সাধারণ সম্পাদক শিরীন আখতার, স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, বাসাবো বৌদ্ধমন্দিরের ধর্মগুরু শুদ্ধানন্দ মহাথের, আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার, কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ডা: ওয়াজেদুল ইসলাম খান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্মীয় উপাসনালয়ে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে-নাসিম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ