Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সারিয়াকান্দিতে ৩৬ লাখ টাকার কাজ ভাগ-বাটোয়ারা

প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মহসিন রাজু, বগুড়া থেকে : সময় স্বল্পতার কারণে বার্ষিক উন্নয়ন কর্মসূচির বিশেষ ও সাধারণ বরাদ্দের ৩৬ লাখ টাকা ফেরতের অজুহাতে তড়িঘড়ি করে বগুড়ার সারিয়াকান্দিতে টেন্ডার ছাড়াই কোটেশনের মাধ্যমে ৩৬ লাখ টাকার কাজ ভাগ বাটোয়ারা করে নিয়েছেন আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত নেতা ও সাংবাদিকরা। উপজেলা প্রকৌশলীকে ম্যানেজ করেই এই ভাগ বাটেয়ারা হলেও সাধারণ ঠিকাদাররা এই প্রক্রিয়াকে অবৈধ আখ্যায়িত করেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেঁটে নেয়া ৩৬ লাখ টাকার মধ্যে বার্ষিক উন্নয়ন বরাদ্দ (এডিবি’র) ২০ লাখ এবং সাধারণ বরাদ্দের ১৬ লাখ টাকা রয়েছে। বিধি অনুযায়ি টেন্ডারের মাধ্যমে তালিকাভূক্ত ঠিকাদার দিয়ে উপজেলার বিভিন্ন উন্নয়নমূলক কাজে ব্যয় করার কথা এই টাকা। বগুড়ার ১২ উপজেলায় মে মাসেই এই বরাদ্দ উপজেলা প্রকৌশলীদের হাতে এসে পৌছে। পরবর্তী ২ সপ্তাহে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করে কাজগুলোর ওয়ার্কওর্ডার দেয়ার কথা থাকলেও অযথা সময় ক্ষেপণের কৌশল নিয়ে তড়িঘড়ি করে জুন মাসের শেষ প্রান্তিকে কাজগুলো ভাগ-বাটোয়ারা করে নেওয়া হয়।
সারিয়াকান্দি উপজেলা প্রকৌশল দপ্তর সূত্রে জানা যায়, ২০ জুন রাতে উপজেলা পরিষদ চত্বরে মোট ৩৬ লাখ টাকার কাজ টেন্ডার ছাড়া যাদের ভাগবাটোয়ারা করে দেয়া হয় তারা হলেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক জাহিদুল ইসলাম রাজু তার নিজের ফার্মের নামে দুস্থদের মাঝে সেলাই মেশিন সরবরাহ বাবদ নিয়েছেন ৪ লাখ, আওয়ামী লীগের ত্রাণবিষয়ক সম্পাদক মজিবর রহমান নিজের প্রতিষ্ঠান স্বপ্না এন্টারপ্রাইজের নামে হাটের গোশত হাটির শেড নির্মাণের জন্য ৪ লাখ, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মাসেদুল হক ঠা-া নিজের প্রতিষ্ঠানের নামে গরীব মানুষের মাঝে সেলাই মেশিন দেয়ার ১ লাখ ৫০ হাজার, যুবলীগের সভাপতি আইয়ুব তরফদার সূচি এন্টারপ্রাইজ নামে বোহাইল হাটগামি রাস্তায় কালভার্ট নির্মাণের জন্য ২ লাখ, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুল ইসলাম পটল রাসেল এন্টারপ্রাইজের নামে বালিকা বিদ্যালয়ের ফটোকপি মেশিন ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে আসবাবপত্র সরবরাহের জন্য ২ লাখ ৫০ হাজার, উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মাছুদুর রহমান হিরু, স্থানীয় সাংবাদিক রফিকুল ইসলামের প্রতিষ্ঠান রুমি এন্টারপ্রাইজের নামে শিক্ষা প্রতিষ্ঠানে খেলাধুলার সামগ্রি বিতরণের নামে ২ লাখ, ভাইস চেয়ারম্যান ২ জন যথাক্রমে জামায়াত নেতা নজরুল ইসলাম ও বিএনপি কর্মী গোলাপি বেগম নলকূপ ও লেট্রিন সামগ্রি সরবরাহের জন্য ৪ লাখ, স্থানীয় সাংবাদিক খায়রুল আলম সরদার তার নিজ প্রতিষ্ঠানের নামে শিক্ষা প্রতিষ্ঠানে বেঞ্চ সরবরাহের নামে ২ লাখ ৫০ হাজার এবং স্থানীয় সাংসদ আব্দুল মান্নানের চাচাতো ভাই মামুন জিয়াউল হক রতন সরদারকে বাসুদেব সাহা ট্রেডার্সের নামে মাছিরপাড়া রাস্তায় কালভার্ট নির্মাণের জন্য ২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
৩০ জুনের মধ্যে কাজগুলো শেষ করার কথা থাকলেও কোথাও কাজ করার কোন আলামত দৃশ্যমান হয়নি। এবিষয়ে নাম প্রকাশ করতে অনিচ্ছুক এলজিইডির একজন ঠিকাদার জানান, পূর্ব পরিকল্পিত ভাবে কাজগুলো টেন্ডার ছাড়াই ভাগ বাটোয়ারা করা হয়েছে। আর গোপনীয়তার স্বার্থে ক্ষমতাসিন দল ছাড়াও বিএনপি, জামায়াত ও সাংবাদিকদেরও এর সাতে যুক্ত করা হয়েছে। তবে উপজেলা প্রকৌশলী শাহ মো: শহিদুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, সময় স্বল্পতার কারণে টেন্ডার কোটেশনের মাধ্যমে ঠিকাদার নিয়োগ করা হয়েছে। ৩০ জুনের মধ্যেই কাজগুলো সম্পন্ন করা সম্ভব বলেও দাবি করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সারিয়াকান্দিতে ৩৬ লাখ টাকার কাজ ভাগ-বাটোয়ারা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ