Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রিট কার্যতালিকা বহিভর্‚ত বিসিএসের বয়সসীমা বাড়ানোর এখতিয়ার সরকারের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

পাবলিক সার্ভিস কমিশনের ‘বাংলাদেশ সিভিল সার্ভিস’ (বিসিএস) পরীক্ষা প্রার্থীদের বয়সসীমা পুন:নির্ধারনের এখতিয়ার সরকারের। চাকরিতে প্রবেশের বয়সসীমাও বাড়ানো-কমানো সরকারের সিদ্ধান্তের বিষয়। এ মন্তব্য করে আদালত এ সংক্রান্ত রিটটি দৈনন্দিন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন।

গতকাল সোমবার বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। রিটকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

গত ২৬ জানুয়ারি ৩০ বছর পার হয়ে যাওয়ায় বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত বিজিত শিকদারসহ ৫ শিক্ষার্থী রিট করেন। রিটে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের বেধে দেয়া প্রার্থীর বয়সসীমা, যোগ্যতা ও চাকরির আবেদনের বিধিমালা ২০১৪-এর ১৪ বিধিকে চ্যালেঞ্জ করা হয়। বিধিতে বলা আছে, যারা সাধারণ বিসিএস ক্যাডারে পরীক্ষা দেবেন তারা ৩০ বছর পর্যন্ত পরীক্ষা দিতে পারবেন। অথচ বিচারক নিয়োগ-সংক্রান্ত বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজিএস) পরীক্ষায় ৩২ বছর পর্যন্ত আবেদনের সুযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ