Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের বিরুদ্ধে হিলারির বিজয়ের সম্ভাবনা ৮১ শতাংশ : নেট সিলভার

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কার সম্ভাবনা কতটুকু- তা এখন এক বিলিয়ন ডলারের প্রশ্ন। এই প্রশ্নের গাণিতিক জবাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের খ্যাতিমান নির্বাচন বিশেষজ্ঞ নেট সিলভার।
তিনি বলেছেন, আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জয়ের সম্ভাবনা মাত্র ১৯ ভাগ। আর তার ডেমোক্রেট প্রতিদ্বন্দ্বি হিলারি ক্লিনটনের জয়ের সম্ভাবনা ৮১ ভাগ। নেট সিলভার বলেছেন, হিলারি জনমত জরিপে যতটা এগিয়ে রয়েছেন, তা আমেরিকায় এক প্রজন্মে কেউ দেখেনি।
গত বুধবার এবিসি টেলিভিশনের ‘গুড মর্নিং আমেরিকা’ অনুষ্ঠানে সিলভার আরো বলেন,  হিলারি প্রায় প্রতিটি জনমত জরিপেই এগিয়ে রয়েছেন। জাতীয়ভাবে এবং দোদুল্যমান রাজ্যগুলোতে তিনি এগিয়ে আছেন। বলতে গেলে আমরা নির্বাচনের প্রায় মাঝামাঝি চলে এসেছি। হিলারি এখনো ৭-১০ পয়েন্টে এগিয়ে রয়েছেন। সিলভার বলেন, এখনো ফুটবল খেলার অনেক বাকি। তবে  হিলারি প্রতিটি জরিপে, প্রতিটি দোদুল্যমান রাজ্যে, প্রতিটি জাতীয় জরিপে এগিয়ে রয়েছেন। নেট সিলভার নির্বাচনী গবেষণা সংস্থা ফাইভ থার্টি এইটের পরিচালক। ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ৫০টি রাজ্যের সবগুলোর এবং ২০১২ সালের নির্বাচনে একটি ছাড়া সবগুলোর নির্ভুল পূর্বাভাস দিয়ে তিনি জাতীয়ভাবে খ্যাতি পান।
সিলভার বলেন, ট্রাম্প রিপাবলিকানদের ৪০ ভাগের সমর্থন পেয়ে দলীয় মনোনয়ন ভাগাতে সক্ষম হলেও জাতীয় নির্বাচন আলাদা বিষয়। এখানে তাকে ১০০ ভোটের মধ্যে ৫১ ভোট পেতে হবে।
তিনি বলেন, হিলারি এখন ট্রাম্পের তুলনায় যতোটা এগিয়ে রয়েছেন, ১৯৮৮ সালে মাইকেল ডুকাকিসের পর আর কেউ এতোটা এগিয়ে ছিলেন না। -দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্পের বিরুদ্ধে হিলারির বিজয়ের সম্ভাবনা ৮১ শতাংশ : নেট সিলভার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ