Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে পেনশনধারী ও সঞ্চয়পত্রের মুনাফাভোগীদের এবার ঈদ হচ্ছে না!

বেশিরভাগ বাণিজ্যিক ব্যাংকে ৯ দিনের ছুটি

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

নাছিম উল আলম : ঈদের আগে বাণিজ্যিক ব্যাংকগুলো খোলা রাখা-না রাখা নিয়ে দক্ষিণাঞ্চলের সাধারণ মানুষ চরম অনিশ্চয়তার পাশাপাশি ক্ষুব্ধ। ঈদের আগে টানা ৯ দিন সারাদেশের সাথে দক্ষিণাঞ্চলের বাণিজ্যিক ব্যাংকগুলো বন্ধ থাকলে সাধারণ মানুষ থেকে ব্যবসায়ীদের চরম বিপাকে পড়তে হবে।
এমনকি পেনশনভোগী থেকে শুরু করে বিভিন্ন সঞ্চয়পত্রের মুনাফা দিয়ে যারা সংসার চালান, তাদের প্রায় কারোরই এবার ঈদ করা হবে না। গতকাল দপুর পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের বরিশাল অফিসের দায়িত্বশীল মহল নিশ্চিত করে বলতে পারেননি কোন কোন ব্যাংক শনিবার থেকে খোলা থাকবে। এমনকি বাংলাদেশ ব্যাংকের ঈদের আগে শেষ কর্মদিবস ছিল গতকালই। আগামী ১০ জুলাইয়ের আগে দেশের এ কেন্দ্রীয় ব্যাংকটির দরজা আর খুলছে না। এমনকি বাংলাদেশ ব্যাংকের বরিশাল অফিস থেকে যেসব গ্রাহক সঞ্চয়পত্র কিনেছেন, তাদের মুনাফার অর্থও ১০ জুলাইয়ের আগে আর পাবেন না।
তবে খোঁজ নিয়ে জানা গেছে, সবগুলো রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর বরিশাল বিভাগীয় সদরের করপোরেট শাখা ছাড়াও জেলা সদরের প্রধান শাখাগুলো শনিবার থেকে সোমবার পর্যন্ত শুধুমাত্র নগদ লেনদেনের জন্য খোলা রাখা হবে। এ সময় ঐ সব শাখা থেকে কোনো ধরনের পে-অর্ডার, ডিডি ইস্যুসহ সরকারি-আধা সরকারি বিলও গ্রহণ করা হবে না। এমনকি সোনালী ব্যাংকের প্রধান শাখা বা ট্রেজারি শাখা থেকে প্রতি মাসে পেনশনারদের যে সরকারি অর্থ দেয়া হয়ে থাকে, তাও চলতি মাসে ১০ তারিখের আগে পাবেন না  কোনো অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারী। হাতেগোনা যেসব বেসরকারি ব্যাংক শনিবার থেকে সোমবার খোলা থাকছে, সেখানেও শুধুমাত্র নগদ লেনদেনসহ অন্য সব  ব্যাংকিং লেনদেন বন্ধ রাখা হবে।
খোঁজ নিয়ে জানা গেছে, সঞ্চয়পত্রের মুনাফা প্রদানসহ বিদ্যুৎ বিল ছাড়াও সব ধরনের বিল গ্রহণও বন্ধ থাকবে ঐ তিন দিন। কিছু কিছু বেসরকারি বাণিজ্যিক ব্যাংক শুধুমাত্র বরিশাল বিভাগীয় সদরে শনিবার থেকে সোমবার খোলা থাকছে। আবার কোনো কোনো ব্যাংক দক্ষিণাঞ্চলের জেলা সদরের একটি মাত্রা শাখা খোলা রাখার ব্যবস্থা করা হয়েছে। কিন্তু বেশিরভাগ বাণিজ্যিক ব্যাংক কর্মীরাই গতকাল ঈদ-পূর্ব লেনদেন শেষ করে টানা ৯ দিনের ছুটিতে গেছেন।
অভিজ্ঞ ব্যাংকারদের মতে, টানা ৯ দিন বাণিজ্যিক ব্যাংক বন্ধ রাখা ইতিহাসে নজিরবিহীন। তাদের মতে, আজ থেকে ঈদের আগের রাত পর্যন্ত সারাদেশের মতো দক্ষিণাঞ্চলেরও ঈদ বাজার জমজমাট থাকছে। এসময় বিভিন্ন বিপণিবিতান ও ব্যবসা কেন্দ্রগুলোতে কোটি কোটি টাকার লেনদেন হবে। এত দিন যে পসরা নিয়ে ব্যবসায়ীরা বসেছিলেন, তার প্রায় সবটাই নগদ টাকায় বিক্রি হবে। কিন্তু প্রশ্ন হচ্ছে এ নগদ অর্থ নিয়ে ব্যবসায়ীরা কি করবেন। ব্যাংক বন্ধ করে দিয়ে ব্যবসায়ীদের চরম ঝুঁকিতে ঠেলে দেয়া হচ্ছে বলেও অভিযোগ দক্ষিণাঞ্চলের সাধারণ মানুষের।
তবে এ ব্যাপারে সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর দায়িত্বশীল মহল কোনো মন্তব্য করতে রাজি না হলেও বেশিরভাগ ব্যাংকারই এ ‘লম্বা ছুটি ব্যবসাবান্ধব নয়’ বলে মন্তব্য করেছেন। বরিশাল চেম্বার নেতৃবৃন্দসহ একাধিক শীর্ষ ব্যবসায়ীরা বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়কে এ ক্ষেত্রে আরো বাস্তব দৃষ্টিভঙ্গি নিয়ে সিদ্ধান্ত গ্রহণের আর্জি জানিয়েছেন।








 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণাঞ্চলে পেনশনধারী ও সঞ্চয়পত্রের মুনাফাভোগীদের এবার ঈদ হচ্ছে না!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ