Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদের ছুটিতে মন্ত্রণালয়গুলোকে নিয়ন্ত্রণ কক্ষ খোলার নির্দেশ

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ঈদ সামনে রেখে দীর্ঘ ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে গোটা দেশ। টানা নয় দিন বন্ধ থাকবে সব ধরনের সরকারি অফিস-আদালত। শহরের অধিকাংশ মানুষ পাড়ি জমাবেন গ্রামে। এ পরিস্থিতিতে যে কোনো ধরনের ‘অবাঞ্ছিত পরিস্থিতি মোকাবেলায় পদক্ষেপ নিয়েছে সরকার।এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ খোলার নির্দেশ দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।
 মন্ত্রিপরিষদ বিভাগ গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ছাড়াও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়কে এ সংক্রান্ত নির্দেশ দিয়ে চিঠি পাঠিয়েছে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিব বরাবর ওই চিঠিতে নিয়ন্ত্রণ কক্ষ খোলার তথ্য প্রচারের জন্যও নির্দেশনা দেয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে গুপ্তহত্যা, বিশিষ্টজনদের হত্যার হুমকির মধ্যে ঈদের ছুটির আগে এ নির্দেশনা দিলো মন্ত্রিপরিষদ বিভাগ।
মন্ত্রিপরিষদ বিভাগের ওই চিঠিতে বলা হয়, আগামী ১ থেকে ৯ জুলাই টানা নয় দিন সরকারি ও সাপ্তাহিক ছুটি। ওই ছুটিতে রাজধানীর বেশিরভাগ জনগোষ্ঠীই ঈদুল ফিতর উদযাপনের জন্য গ্রামের বাড়িতে যাতায়াত করবেন। এ সময়ে সরকারি অফিসও বন্ধ থাকবে। এ দীর্ঘ ছুটির সময়ে যে কোনো অবাঞ্ছিত পরিস্থিতি মোকাবেলার জন্য জরুরি প্রয়োজনে মন্ত্রণালয়/বিভাগগুলোতে সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা প্রয়োজন। গত বুধবার মন্ত্রিপরিষদ বিভাগে মাসিক বিভাগীয় কমিশনার সম্মেলনে উক্ত বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়। সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগগুলোতে নিয়ন্ত্রণ কক্ষ থাকলে জেলা/উপজেলার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা সম্ভব হবে মর্মে বিভাগীয় কমিশনাররা অভিমত ব্যক্ত করেছেন।
সচিবদের বরাবর চিঠিতে আরও বলা হয়, আপনার মন্ত্রণালয়/বিভাগে নিয়ন্ত্রণ কক্ষ না থাকলে ছুটিকালীন যোগাযোগ রক্ষার্থে জরুরি ভিত্তিতে সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ স্থাপনপূর্বক মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিতকরুন এবং তা প্রচারের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদের ছুটিতে মন্ত্রণালয়গুলোকে নিয়ন্ত্রণ কক্ষ খোলার নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ