Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

রূপকল্প ২০২১ বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয় ও বেপজার ২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

রূপকল্প ২০২১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব মো. আবুল কালাম আজাদ-এর উপস্থিতিতে প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) মধ্যে ২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের, সচিব সুরাইয়া বেগম এনডিসি এবং বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান, এনডিসি, পিএসসি, গত ২৮ জুন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভাকক্ষে নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
উল্লেখ্য, ২০১৫-১৬ সালের এপিএ অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন প্রতিষ্ঠানসমূহ অর্থবছরের প্রথম নয় মাসে গড়ে ৯২.৮৬% লক্ষ্যমাত্রা অর্জন করতে সমর্থ হয়েছে। এর মধ্যে ৯৯.৬৫% লক্ষ্যমাত্রা অর্জন করে বেপজা সবার চেয়ে এগিয়ে রয়েছে। বেপজা ২০১৬-১৭ অর্থবছরের এপিএ’র জন্য বিনিয়োগ আনয়ন, রপ্তানি বৃদ্ধি, কর্মসংস্থান ও শ্রমিক কল্যাণ, সেবার মান উন্নয়ন এবং প্রযুক্তি হস্তান্তর-এই পাঁচটি কৌশলগত উদ্দেশ্যের বিপরীতে ৪৮টি কর্মসম্পাদন সূচক নির্ধারণ করেছে। ২০১৫-১৬ সালে সূচকের পরিমাণ ছিল ৪৭টি এবং ২০১৪-১৫ সালে এর পরিমাণ ছিল ২৬টি। বেপজা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন অন্যান্য প্রতিষ্ঠানসমূহ যথা বিনিয়োগ বোর্ড, বেজা, পিপিপি কর্তৃপক্ষ ও এনজিও বিষয়ক ব্যুরো ২০১৬-১৭ অর্থবছরের এপিএ স্বাক্ষর করে। প্রশাসনের সকল স্তরে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে একটি দক্ষ, কার্যকর ও গতিশীল প্রশাসন ব্যবস্থা নিশ্চিতকরণ এবং প্রতিষ্ঠানসমূহের কাজের গুণগত ও পরিমাণগত মূল্যায়নের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন সংস্থাসমূহকে উৎসাহিত করার লক্ষ্যে তৃতীয় বারের মতো এই চুক্তি স্বাক্ষরিত হলো।
কর্মদক্ষতা ব্যবস্থাপনার উপাদান হিসেবে সরকার পাবলিক সেক্টরে প্রাতিষ্ঠানিক জবাবদিহিতা, স্বচ্ছতা নিশ্চিতকরণ, সরকারি সম্পদের সুষ্ঠু ব্যবহার, প্রাতিষ্ঠানিক সাফল্যকে পরিমাপযোগ্যভাবে তুলে ধরা এবং প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধির জন্য ম্যানেজম্যান্টে টুল হিসেবে সকল মন্ত্রণালয়/বিভাগের সাথে স্ব-স্ব দপ্তর সংস্থায় কর্মসম্পাদন চুক্তি ব্যবস্থা প্রবর্তনের উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে সংস্থাসমূহের ভিশন, মিশন, উদ্দেশ্য ও কার্যক্রমকে বিশদভাবে পর্যালোচনা করা হয়েছে এবং সংস্থার উদ্দেশ্য অর্জনের জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ কর্মসম্পাদন সূচক নির্ধারণ করা হয়েছে। কর্মসম্পাদন সূচকের আলোকে সংস্থার বিভিন্ন কার্যাবলি এবং লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) লক্ষ্যমাত্রা অর্জনে সংস্থাসমূহের দায়বদ্ধতা তৈরি করবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গভর্নেন্স ইনোভেশন ইউনিট-এর মহাপরিচালক মোহাম্মদ আবদুল হালিমসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) জনাব আব্দুল হালিম মোল্লা, সচিব জনাব মো. শওকত নবী এবং মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিন্তে আলমগীর। -প্রেস বিজ্ঞপ্তি





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ