Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সমাজের অবক্ষয় রোধে পদক্ষেপ নিতে হবে

কক্সবাজারে আন্তর্জাতিক সুন্নি সম্মেলন

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

কক্সবাজারে অনুষ্ঠিত আন্তর্জাতিক সুন্নি সম্মেলনে বক্তারা বলেন, ইরাক, ফিলিস্তিন, সিরিয়া ও কাশ্মিরসহ দেশে দেশে চলমান সংঘাত-সংহিংসতা প্রতিরোধে মুসলিম দেশগুলোকে পদক্ষেপ নিতে হবে।
মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক আদালতে ওআইসি’র পক্ষে দায়ের মামলাকে সমর্থন জানিয়ে গাম্বিয়ার পাশে দাঁড়াতে সকল দেশকে এগিয়ে আসতে হবে। ইসলাম তথা সুন্নিয়ত পরিপন্থি ঈমান আক্বিদা বিরোধী যাবতীয় অপতৎপরতা রোধে বৃহত্তর সুন্নি ঐক্যের মজবুত বলয় গড়ে তুলতে হবে।
নগ্ন আকাশ সংস্কৃতি ও মাদকপণ্যের অস্বাভাবিক বিস্তারের ফলে যুব-তরুণদের অবক্ষয়রোধে জাতীয় সমন্বিত উদ্যোগ নেয়ার ডাক দিয়ে পর্যটন নগরী কক্সবাজারে ১৯ জানুয়ারি পাবলিক হল (শহীদ দৌলত) ময়দানে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক সুন্নি সম্মেলন।
এতে বক্তারা বলেন, তাওহিদ রেসালত ও বেলায়তই হচ্ছে ইসলামের মূল নির্যাস। প্রিয় নবীর (সা.) প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন, আউলিয়ায়ে কেরামের পদাঙ্ক অনুসরণ এবং মজবুত ইমান আক্বিদাই হচ্ছে একজন মুসলিমের ঈমানের পূর্বশর্ত। আল্লাহ পাককে সবাই মানেন এবং স্বীকার করেন। কিন্তু শানে রেসালত ও বেলায়তই হচ্ছে ঈমানের ভূষণ। তা না মানলে ঈমানদার হওয়া যাবে না।
সুন্নি সম্মেলনে বিষয় ভিত্তিক বক্তব্য রাখেন, বিশ্ববরেন্যে শায়খুল হাদীস ভারত থেকে আগত আল্লামা মুহাম্মদ হোসাইন সিদ্দিকী, আবুল হক্কানী, ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) ফিকাহ রোর্ডের সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাইয়েদ আব্দুল্লাহ আল মারুফ, আহলে সুন্নাত সম্মেলন সংস্থা (ওএসি)’র সভাপতি আহলে হাফেজ সোলায়মান আনছারী, আল্লামা হাফেজ আশরাফুজ্জামান আল কাদেরী, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব আল্লামা মুফতি আবুল কাশেদ মো. ফজলুল হক, বিশিষ্ট লেখক ও গবেষক এড. মোছাহেব উদ্দিন বখতিয়ার, আল্লামা জসিম উদ্দিন আল আযহারী, মিশর আল আযহার বিশ্ববিদ্যালয়ের বিদেশী ছাত্রদের সাবেক ভিপি আল্লামা সৈয়দ হাসান আল আযহারী, কুতুব শরীফ দরবারের শাহজাদা জিল্লুল করিম মালেকী আল কুতুবী, ড. আল্লামা নাছির উদ্দিন নঈমী, সুন্নাত সম্মেলন সংস্থা কক্সবাজার জেলা শাখার আহবায়ক মাওলানা শাহাদাত হোসাইন আল-কাদেরীসহ জেলার শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ।
সম্মেলনে সভাপতিত্ব করেন মাওলানা ইদ্রীস। সম্মেলন পরিচালনা করেন কক্সবাজার আন্তর্জাতিক সুন্নি সম্মেলনের সদস্য সচিব কাজী মাওলানা সালাউদ্দিন মোহাম্মদ তারেক। এতে আরও উপস্থিত ছিলেন, মাওলানা মনজুর আহমদ, কাজী মাওলানা সিরাজুল ইসলাম সিদ্দিকী, মাওলানা আবু ছৈয়দ, সাংবাদিক জসিম সিদ্দিকী, সাবেক ছাত্রনেতা ওসমান সরওয়ার প্রমুখ। নবীজির শানে সালাত সালাম শেষে মুসলিম উম্মাহর কল্যাণ, বিশ্বের নিপীড়িত মানবতার পরিত্রাণ এবং দেশবাসির ওপর আল্লাহর রহমত কামনায় মুনাজাত করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্নি সম্মেলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ