Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সঙ্কট উত্তরণে গ্রহণযোগ্য নির্বাচনের তাগিদ

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে উদ্বেগ

প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার

আবারো বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে শুনানি অনুষ্ঠিত হয়েছে ব্রিটিশ পার্লামেন্টের ওয়েস্ট মিন্সটার হলে। শুনানিতে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী সায়মন ডানচাক, অ্যালান মেল, যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী হুগো সোয়ার, বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি ড. রুপা হক ও জন হওয়েল অংশ নেন।
গত মঙ্গলবার বাংলাদেশ পরিস্থিতি নিয়ে মোশন উত্থাপন করেন সায়মন ডানচাক এমপি। তিনি শেখ হাসিনার সরকারকে অগণতান্ত্রিক আখ্যা দিয়ে বলেন, বাংলাদেশে এখন গণতন্ত্র নেই, গণমাধ্যমের স্বাধীনতা নেই, সাংবাদিকরা গ্রেফতার হচ্ছে, বিরোধী দলের নেতাকর্মীদের ওপর চলছে নির্মম নির্যাতন-নিপীড়ন, জঙ্গি হামলায় খুন হচ্ছে বিভিন্ন ধর্ম ও বর্ণের মানুষ। এমনকি সরকার তার রাজনৈতিক প্রতিপক্ষকে হয়রানিমূলক মামলার মাধ্যমে রাজনীতি থেকে সরিয়ে দেবার চেষ্টা করছে। তিনি আরো বলেন, সরকারী দমন-নির্যাতন থেকে এটা স্পষ্ট হচ্ছে যে, বাংলাদেশে আগামী নির্বাচন ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের চেয়েও অধিক প্রহসনের হবে।
আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশকে গণতন্ত্রের পথে ফিরিয়ে এনে রাজনৈতিক সংকট উত্তরণে একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য আবারো তাগিদ দেন ব্রিটেনের ফরেন অ্যান্ড কমনওয়েল দফতরের প্রতিমন্ত্রী হুগো সয়্যার। তিনি বলেন, এজন্য সকল রাজনৈতিক দলগুলোরও দায়িত্ব রয়েছে। এজন্য সব দলের সঙ্গে সমন্বয় করে একটি স্থিতিশীল বাংলাদেশ গড়তে ব্রিটেনের সহযোগিতা ও প্রচেষ্টা অব্যাহত থাকবে। তিনি বলেন, চলতি বছরের ২৪ মে লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এবং ২৭ মে জাপান সফরকালে শেখ হাসিনার কাছে ব্রিটেনের উদ্বেগের কথা জানানো হয়েছে।
হুগো সোয়ারে বলেন, বাংলাদেশ ও ব্রিটেনের সম্পর্ক খুবই দৃঢ়। একজন ঘনিষ্ঠ মিত্র হিসেবে বাংলাদেশে কী ঘটছে, ভবিষ্যতে কী ঘটবে তাতে আমাদের গভীর মনোযোগ রয়েছে। গণতন্ত্রের বিকাশের জন্য শান্তিপূর্ণ ও অবাধ নির্বাচন আয়োজন প্রয়োজন। বাংলাদেশের সব দলকে সঙ্গে নিয়ে এ বিষয়টিতে যুক্তরাজ্য তার গঠনমূলক সহযোগিতা অব্যাহত রাখবে।
বাংলাদেশের সাম্প্রতিক হত্যাকা-ে উদ্বেগের কথা উল্লেখ করে বিতর্কে রুপা হক বলেন, আগামী সেপ্টেম্বর মাসে ঢাকায় ২০০ দেশের অংশগ্রহণে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের সম্মেলন অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে যেসব ব্রিটিশ পার্লামেন্টারিয়ান অংশ নেবে আপনি কি তাদের জন্য কিছু করতে পারেন? আমরা যদি সেক্যুলার কিংবা নাস্তিক ব্লগারদের সঙ্গে দেখা করতে চাই তবে কি আমরা স্বাধীনভাবে বাংলাদেশ থেকে সহযোগিতা পেতে পারি? আমি বিষয়টি নিয়ে খুবই অনিশ্চিত, কারণ সাম্প্রতিক সময়ের হত্যাকা-গুলো পুরো বিশ্বকে শোকাহত করেছে।
ব্রিটিশ এমপি জন হওয়েল বলেন, বিভিন্ন সময়ে আমি বাংলাদেশ সফরে গিয়েছি। একবার নির্বাচনের সময় গিয়েছিলাম, এসব সময় সহিংসতার ঘটনা ঘটে। পূর্বের নির্বাচনের তুলনায় অধিক ভালো নির্বাচন ব্যবধানের বিষয়টি কোথায়?
সায়মন ডানচাক এমপি বলেন, গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা এবং সুশীল সমাজের মুক্তকণ্ঠÑএসব কিছুই সংকুচিত হয়ে পড়ায় বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান ঘটছে। এ অবস্থা অব্যাহত থাকলে বাংলাদেশ গৃহযুদ্ধের দিকে ধাবিত হবে বলে আশঙ্কা প্রকাশ করেন সায়মন ডানসাক। তিনি এ ব্যাপারে ব্রিটেনের হস্তক্ষেপ কামনা করে বলেন, অন্যথায় বাংলাদেশে অরাজক পরিস্থিতির প্রভাব ব্রিটেনের ওপর পড়বে। সায়মন ডানসাক এমপি আরো অভিযোগ করে বলেন, জঙ্গি দমনে সরকারের অনিচ্ছার পাশাপাশি বিরোধী দলের ওপর জঙ্গি হামলার দায় চাপিয়ে এটিকে রাজনৈতিক স্বার্থে ব্যবহারের চেষ্টা করার বিষয়টি আরো উদ্বেগজনক। এই অবস্থায় তিনি বাংলাদেশকে দেয়া ব্রিটেনের সামরিক ও বাণিজ্যিক সহায়তাগুলো পর্যালোচনা করার আহ্বান জানিয়ে বলেন, এটি দেখার বিষয়Ñব্রিটেনের সার্বিক সহায়তা শেখ হাসিনার সরকার বিরোধী মতকে নিপীড়ন-নির্যাতন করার জন্য ব্যবহার করছেন কিনা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্কট উত্তরণে গ্রহণযোগ্য নির্বাচনের তাগিদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ