Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পদোন্নতিতে পরীক্ষা পদ্ধতি চালু হচ্ছে না

প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জনপ্রশাসনে জ্যেষ্ঠ কর্মকর্তাদের উপেক্ষা করে কনিষ্ঠ কর্মকর্তাদের পদোন্নতি দেয়া হয়নি বলে জাতীয় সংসদকে জানিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
গতকাল মঙ্গলবার সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। মন্ত্রী বলেন, নীতিমালার আলোকে দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে প্রশাসনে পদোন্নতি দেয়া হয়ে থাকে।
মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ বলেন, উপসচিব ও তদূর্ধ্ব পদে পরীক্ষার মাধ্যমে পদোন্নতি প্রদানের জন্য পরীক্ষার প্রথা চালুর আপাতত  কোনো পরিকল্পনা নেই। উপসচিব ও তদূর্ধ্ব পদে পদোন্নতির জন্য বিদ্যমান ‘সরকারের উপসচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা ২০০২’ সংশোধনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
সরকারি দলের গোলাম মোস্তফা বিশ্বাসের প্রশ্নের জবাবে জনপ্রশাসনমন্ত্রী বলেন, সরকার চুক্তিভিত্তিক নিয়োগকে নিরুৎসাহিত করে। তবে চুক্তিভিত্তিক নিয়োগ বন্ধ করার কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই। বিশেষায়িত পদে এবং যেসব সংস্থায় কারিগরি জ্ঞানসম্পন্ন জনবলের সংকট রয়েছে, যেসব সংস্থায় উপযুক্ত সামরিক, বেসামরিক ও বিশেষ যোগ্যতাসম্পন্ন ব্যক্তিবর্গকে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হয়ে থাকে।
সরকারি দলের মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারি চাকরিতে যোগদানের বয়সসীমা বৃদ্ধির পরিকল্পনা আপাতত সরকারের নেই।
পদোন্নতিতে পরীক্ষা পদ্ধতি চালু হচ্ছে না। উপসচিব এবং তদূর্ধ্ব পদে পদোন্নতির বিধিমালা ‘সরকারের উপসচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা-২০০২’ সংশোধনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
মুহা. গোলাম মোস্তফা বিশ্বাসের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চুক্তিভিত্তিক নিয়োগ বন্ধ করার বিষয়েও সরকারের আপাতত কোনো পরিকল্পনা  নেই। সরকার সাধারণত চুক্তিভিত্তিক নিয়োগকে নিরুৎসাহিত করে। তবে বিশেষায়িত পদে এবং যে সব সংস্থায় কারিগরি জ্ঞানসম্পন্ন জনবল সংকট রয়েছে, সে সব সংস্থায় উপযুক্ত সামরিক, বেসামরিক এবং বিশেষ ও যোগ্যতাসম্পন্ন ব্যক্তিবর্গকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়ে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদোন্নতিতে পরীক্ষা পদ্ধতি চালু হচ্ছে না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ