Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইভিএমে ভোটের বৈধতা চ্যালেঞ্জ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

আসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করার নির্দেশনা চেয়েছে রিট করা হয়েছে। সেই সঙ্গে ইভিএম সংক্রান্ত অধ্যাদেশ-২০১৮ এর বিধিমালারও বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট বারের অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ বাদী হয়ে এ রিট করেন। রিটে মন্ত্রিপরিষদ সচিব, প্রেসিডেন্ট কার্যালয়ের সচিব, আইন মন্ত্রণালয় সচিব ও নির্বাচন কমিশন সচিবকে বিবাদী করা হয়েছে।

রিটে বলা হয়, ইভিএম সংক্রান্ত আইন সংসদে পাস হয়নি। জনপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) এর ধারা ২৬-এ অনুযায়ী ইভিএম বাধ্যতামূলক নয়। সুতরাং এ আইনটি জরুরি ছিলো না। এটি সংবিধানের ৯৩ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। অনুচ্ছেদ ৯৩ কেবলমাত্র জরুরি প্রয়োজনে সংসদ না থাকলে অধ্যাদেশ জারি করতে পারে। ২০১৮ সালে সংসদ বহাল ছিল এবং ইভিএম জরুরি ছিলো না। ২০১৮ সালের নির্বাচনে মাত্র ৬টি কেন্দ্রে ইভিএম চালু ছিল। কিন্তু গ্রহণযোগ্য নির্বাচন হয়নি।



 

Show all comments
  • M ismail Kabir Ahmed ১০ জানুয়ারি, ২০২০, ১২:২০ এএম says : 0
    awamileager manosher vote jarori noi tai tara shudu khomota thakar jonno jodi pora deshtai tolanite cole gelo o tader jonno kono oshubida nai
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোটের বৈধতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ