Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এটিএম চালু রেখে টাকার সরবরাহ নিশ্চিতের নির্দেশ

প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পবিত্র রমজান উপলক্ষে টানা ৯ দিনের একটি বড় ছুটি থাকছে সারা দেশে। সরকারি সব প্রতিষ্ঠানের মতোই কিছু শাখা ব্যতীত দেশের সবগুলো ব্যাংকই বন্ধ থাকবে। এ সময়ে ব্যাংকের সঙ্গে নগদ টাকার লেনদেনের একটাই মাত্র পথ এটিএম বুথ। সে কারণে প্রতিটা ব্যাংকের এটিএম বুথই সার্বক্ষণিক চালু রেখে নগদ টাকার সরবরাহ নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের বরাবর এ নির্দেশনা দেন।
সার্কুলারে বলা হয়েছে, ছুটিতে সব ব্যাংক বন্ধ থাকবে বলে মানুষ বেশি বেশি এটিএম মেশিন, পস মেশিন এবং ই-পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে ইলেক্ট্রনিক পদ্ধতিতে লেনদেন করবে। এসব লেনদেনে সুবিধার্থে সার্বক্ষণিক এটিএম ও পস নেটওয়ার্ক চালু রাখার পাশাপাশি নগদ টাকার সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে। কোনো অবস্থাতেই যেন বুথ বন্ধ না করা হয় এবং প্রতিটি বুথে সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থানের কথাও উল্লেখ করা হয়েছে নির্দেশনায়।
এছাড়া পস মেশিন ব্যবহার করে যাতে নির্ধারিত সেবা বা পণ্যমূল্যের বেশি না নেয়া হয় সে বিষয়ে নজর রাখা, এটিএম ও পস মেশিনে লেনদেনের সঙ্গে সঙ্গে এসএমএস প্রদান করা, পস সেবা বন্ধ থাকলে তা নোটিশ দিয়ে আগেই গ্রাহককে জানানো এবং সকল লেনদেনের ক্ষেত্রেই কোনো অবস্থাতেই গ্রাহক যেন হয়রানির শিকার না হয় তার ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এটিএম চালু রেখে টাকার সরবরাহ নিশ্চিতের নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ