Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গেন্ডারিয়ায় মসজিদ নির্মাণ নিয়ে উত্তেজনা, স্থিতাবস্থা জারি

প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পুরান ঢাকার গেন্ডারিয়া এলাকায় কালী চরণ সাহা রোডের ৩১ নং হোল্ডিং-এর সরকারি খাস জমিতে মসজিদ নির্মাণের ঘটনায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন পরিতোষ কুমার রায় নামের এক ব্যক্তি। তিনি বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদেও গে-ারিয়া থানার সাধারণ সম্পাদক
এ ঘটনায় গতকাল সোমবার দুপুরে ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শহিদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শনে এসে স্থিতিশীল অবস্থা জারি করেন। এসময় তিনি ওই এলাকায় ভূমি অফিসের কর্মী, গে-ারিয়া থানা পুলিশ ও কালী চরণ সাহা রোডের মসজিদ নির্মাণের উদ্যোক্তা, স্থানীয় আওয়ামী লীগ নেতা ও তার অনুসারী মুসল্লিদের নিয়ে একটি বৈঠক করেন। বিরোধপূর্ণ জমি পরিদর্শন শেষে এখন থেকে নামাজ আদায় না করার সিদ্ধান্ত দেন তারা।
গত ২৪ জুন গে-ারিয়া থানায় একটি সাধারণ ডায়েরি করেন পরিতোষ কুমার রায়। গে-ারিয়া থানার সাধারণ ডায়েরি নম্বর-১৩৩৮। সাধারণ ডায়েরিতে তিনি অভিযোগ করেন, গে-ারিয়া থানার ৩১ নম্বর কালিচরণ সাহা রোডে একটি পূজাম-প রয়েছে। এর পাশে একটি সরকারি খাস জমি দখল করে মসজিদ নির্মাণ করেছেন এলাকার মাদক ব্যবসায়ী মর্ত্তুজা, ১৪ বছরের জেল খাটা আসামি কালা শরিফ এবং ৭ থেকে ৮টি মামলার আসামি শিপন।
জিডিতে তিনি আরও উল্লেখ করেন, আমাদের ওই পূজাম-পে পূজা পার্বণ হয়, প্রতিদিন ফলমূল কাটা হয়। এখানে মসজিদ হলে সাম্প্রদায়িক দাঙ্গার সম্ভাবনা রয়েছে। ফলে ঢাকা জেলার পূজা কমিটির নেতার পরামর্শক্রমেই জিডি করা হয়েছে।
এ ব্যাপারে গে-ারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মিজানুর রহমান বলেন, সরকারি খাস জমিতে বাঁশের খুঁটি ও পলিথিন দিয়ে একটি মসজিদের মতো তৈরি করা হয়েছে। এতে জমিটি দখল করে নেয়ার পাঁয়তারা করা হয়। সোমবার অতিরিক্ত জেলা প্রশাসক এসে সেখানে স্থিতাবস্থা জারি করেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গেন্ডারিয়ায় মসজিদ নির্মাণ নিয়ে উত্তেজনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ