Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রিটার্নিং কর্মকর্তাদের দুই কথা, ১০ জানুয়ারি প্রতীক পাচ্ছেন প্রার্থীরা

ঢাকা সিটি নির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ঢাকা উত্তর সিটি করর্পোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ডিএসসিসি) নির্বাচনে প্রার্থীদের নির্বাচনী ক্যাম্প উদ্বোধনকে কেন্দ্র করে দুই রিটার্নিং কর্মকর্তা দুই রকমের বক্তব্য দিচ্ছেন। দুই সিটি ভোটে প্রার্থীরা প্রতীক পাবেন আগামী ১০ জানুয়ারি। আর সেদিন থেকেই তারা প্রচারকাজ চালাতে পারবেন। তার আগে কেউ পাবে না।

ডিএনসিসি’র মেয়র প্রার্থী আতিকুল ইসলামের নির্বাচনী প্রচার কাজের একটা ক্যাম্প গতকাল রোববার উদ্বোধন করা হয়েছে উত্তরায়। আর সেটি উদ্বোধন করেছেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, প্রার্থী বা প্রার্থীর পক্ষে অন্য কোনো ব্যক্তি প্রতীক পাওয়ার আগে প্রচার কাজ চালাতে পারেন না। এছাড়া সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপ‚র্ণ ব্যক্তি হিসেবে সংসদ সদস্যরাও নির্বাচনী প্রচার কাজে অংশ নিতে পারেন না। ঢাকার দুই সিটি ভোটে প্রার্থীরা প্রতীক পাবেন আগামী ১০ জানুয়ারি। আর সেদিন থেকেই তারা প্রচারকাজ চালাতে পারবেন।

ডিএনসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বিষয়টি নিয়ে বলেন, এটা তো আমি এখনও জানি না। আমার কথা হলো, একজন প্রার্থী হবেন নির্বাচনী প্রতীক পাওয়ার পরে। এখনও কেউই কিন্তু প্রার্থী না। কারণ ৯ জানুয়ারি পর্যন্ত তারা প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। আইন অনুযায়ী, একজন প্রচার-প্রচারণা চালাতে পারবেন ১০ জানুয়ারি থেকে। তারা তো ক্যাম্প করছে, প্রচার তো চালাচ্ছে না। যদিও আমি এর সত্য-মিথ্যা জানি না। তবে কেউ আচরণবিধি লঙ্ঘন করতে পারবে না।

ডিএসসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন বলেন, নির্বাচনী ক্যাম্প স্থাপন করতে পারে। কেননা, এটার জন্য তো সময় লাগবে। তবে উদ্বোধন করতে পারবে না। উদ্বোধন প্রচার হিসেবে গণ্য হবে। এতে আচরণবিধি লঙ্ঘন তো অবশ্যই হবে। কারণ এখন তো করতে পারার কথা না। কোনো প্রার্থী যদি আমার দক্ষিণে এমন কাজ করে, তাহলে বলবেন। আমি সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবো।

আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমানে আপিল কার্যক্রম চলছে। তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করর্পোরেশন নির্বাচন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ