Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জঙ্গিবাদ প্রতিরোধে জনগণকে সচেতন করবে আ’লীগ

প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

তারেক সালমান : আসন্ন পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে পারিবারিক পরিবেশে সময় কাটানোর পাশাপাশি দেশে সাম্প্রতিক সন্ত্রাস এবং জঙ্গিবাদের মোকাবিলায় জনগণকে সচেতন করতে সময় কাটাবেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। কেন্দ্রীয় নেতারা তাদের এ কার্যক্রমের সঙ্গে স্থানীয় নেতাকর্মীদেরও সম্পৃক্ত করবেন, যাতে ঈদের দীর্ঘ ছুটিতে সন্ত্রাসী ও জঙ্গিরা কোনো নৃশংস ঘটনার মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে এবং সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি করতে না পারে।
সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে এই তথাকথিত জঙ্গি ও স্থানীয় সন্ত্রাসীরা একের পর এক নৃশংস হত্যাকা- ঘটিয়ে দেশ-বিদেশে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় তুলেছে। সন্ত্রাসী ও জঙ্গিগোষ্ঠীর এ কর্মকা-ে কার্যত সরকার বেশ কিছুটা চাপের মধ্যেও পড়েছে। শুনতে হচ্ছে দেশ-বিদেশের বিভিন্ন মানবাধিকার সংস্থাসহ দেশের সুশীল সমাজসহ নানাজনের সমালোচনা। এমনকি আইনশৃঙ্খলা পরিস্থিতি ও ‘তথাকথিত ভিন্নমতÑমুক্তমত’-এর মানুষদের সরকার নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে বলে সমালোচনা করছেন বিভিন্ন দেশের কূটনীতিকরাও। তাই দলটির নেতারা প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন করার পাশাপাশি নিজ নিজ নির্বাচনী এলাকায় সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধে জনগণকে সতর্ক করতে মতবিনিময় করবেন। গতকাল সোমবার আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতার ব্যক্তিগত সহকারী ও কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানা গেছে।
দলীয়ভাবে বিশেষ কোনো নির্দেশনা না থাকলেও আওয়ামী লীগের মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য ও নেতারা নিজ নিজ এলাকার জনগণের সঙ্গে ঈদ উদ্যাপন করার পাশাপাশি সন্ত্রাস, জঙ্গিবাদ ও গুপ্তহত্যার ব্যাপারে সচেতন করে এসবের প্রতিরোধে ঐক্যবদ্ধ করবেন বলে জানিয়েছেন দলের উপ-দফতর সম্পাদক মৃণাল কান্তি দাস।
ঈদের দিন অনেক মন্ত্রী ও কেন্দ্রীয় নেতা ঢাকায় থাকলেও নিজ নিজ নির্বাচনী এলাকায় ঈদ উদ্যাপন করবেন বেশির ভাগ নেতা। যারা ঢাকায় ঈদ করবেন তাদেরও বেশিরভাগ ঈদের দিন বিকালে অথবা পরের দিন সকালে নিজ নিজ নির্বাচনী এলাকায় যাবেন। ঈদের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় থাকবেন এবং সকালে গণভবনে সবার সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন। এ সময় বেশিরভাগ মন্ত্রী ও নেতা প্রধানমন্ত্রীর সঙ্গেই থাকবেন। ঈদের দিন প্রধানমন্ত্রীর পুত্র সজীব ওয়াজেদ জয় ঢাকায় প্রধানমন্ত্রীর সাথে থাকবেন বলে আওয়ামী লীগের একটি সূত্রে জানা গেছে।
এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম প্রতিবার লন্ডনে ঈদ করলেও এবার ঢাকায় ঈদ করবেন বলে জানা গেছে।
জানা গেছে, আওয়ামী লীগ সভাপতিম-লীর সদস্য ও মন্ত্রীদের মধ্যে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী ঈদ করবেন নিজ এলাকা শেরপুর, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ঢাকায় ঈদ করে পরের দিন যাবেন নিজ এলাকা সিরাজগঞ্জ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঈদ নোয়াখালীর কোম্পানীগঞ্জে ও গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ঈদ করবেন চট্টগ্রামে নিজ নির্বাচনী এলাকায়। এ ছাড়া শেখ ফজলুল করিম সেলিম, সংসদ উপনেতা সাজেদা চৌধুরী বরাবরের মতো এবারও ঢাকায় ঈদ করবেন। সভাপতিম-লীর অন্যতম সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, সতীশ চন্দ্র রায়, কাজী জাফরউল্লাহ, নূহ আলম লেনিনও ঈদ করবেন ঢাকায়। আওয়ামী লীগের প্রবীণ নেতা সুরঞ্জিত সেনগুপ্তও ঈদ ঢাকায় করবেন।
এছাড়া মন্ত্রীদের মধ্যে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ঈদ করবেন নিজের নির্বাচনী এলাকা ভোলায়, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সিলেটে, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ঢাকায়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া চাঁদপুরে, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল নিজ এলাকা কুমিল্লায়, বস্ত্র ও পাটমন্ত্রী মির্জা আজম জামালপুরে, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর নীলফামারীতে, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক নাটোরে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম রাজশাহীতে ঈদ করবেন।
দলীয় যুগ্ম সাধারণ সম্পাদকদের মধ্যে মাহবুব উল আলম হানিফ ঈদ করবেন ঢাকায়। অনেক আগে থেকেই আওয়ামী লীগ এই নেতা একটি ঈদ ঢাকায় এবং অন্যটি নির্বাচনী এলাকা কুষ্টিয়ায় কওে থাকেন। আরেক যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকের নির্বাচনী এলাকা ঢাকায় হওয়ায় তিনি এখানেই ঈদ করেন। অন্যদিকে আরেক যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ঈদ করবেন নির্বাচনী এলাকা চাঁদপুরে।
আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকদের মধ্যে আ ফ ম বাহাউদ্দিন নাসিম মাদারীপুরে, আহমদ হোসেন নেত্রকোনায়, মিসবাহ উদ্দিন সিরাজ সিলেটে, আবু সাঈদ আল মাহমুদ স্বপন জয়পুরহাটে এবং খালিদ মাহমুদ চৌধুরী দিনাজপুরে ঈদ করবেন। অপর সদস্য বি এম মোজাম্মেল ঢাকায় ঈদ করবেন।
ঈদের আগে এলাকা থেকে ঘুরে এসে ঢাকায় ঈদ করবেন আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফারুক খান। প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ ঈদ করবেন নিজ নির্বাচনী এলাকা চট্টগ্রামে, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী নোয়াখালীতে, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু মুন্সীগঞ্জে, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ মাদারীপুরের কালকিনীতে ঈদ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গিবাদ প্রতিরোধে জনগণকে সচেতন করবে আ’লীগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ