Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরকার সকল ধর্মীয় সম্প্রদায়ের উন্নয়নে পর্যাপ্ত উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে: ধর্ম প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ৯:২৬ পিএম

‘প্রধানমন্ত্রীর অগ্রাধিকারমূলক প্রকল্প হলো দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্প। ইতোমধ্যে এ প্রকল্পের অধীনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে ৫০৯টি মসজিদ নির্মাণ কাজের দরপত্র আহবান করা হয়েছে। এগুলোর মধ্যে বেশ কয়েকটি মসজিদের নির্মাণ কাজ প্রায় সম্পন্ন হয়েছে। ৪৮৭টি মসজিদ নির্মাণের কার্যাদেশ দেওয়া হয়েছে এবং ৩৫৫টি মসজিদের নির্মাণ কাজ শুরু হয়েছে। এসব মসজিদের নির্মাণ কাজ দ্রুতসময়ে সম্পন্ন করার জন্য প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়েছে।’- ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মো. আবদুল্লাহ এসব কথা বলেছেন।

আজ রোববার (২৯ ডিসেম্বর) সচিবালয়ের কার্যালয়ে ধর্ম প্রতিমন্ত্রী ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভূক্ত প্রকল্পসমূহের নভেম্বর মাসের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার সকল ধর্মীয় সম্প্রদায়ের উন্নয়নে পর্যাপ্ত উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে। উন্নয়ন প্রকল্পসমূহ যথাযথভাবে বাস্তবায়ন করা গেলে ধর্মীয় ও সামাজিক ক্ষেত্রে বাংলাদেশে উল্লেখযোগ্য উন্নতি সাধিত হবে। তাই সবাইকে প্রকল্পে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে সঠিক সময়ে প্রকল্পের কাজ সম্পন্ন করতে হবে।

শেখ মো. আবদুল্লাহ বলেন, জনগণের অর্থ জনগণের কল্যাণে ব্যয় করতে সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকল্প গ্রহণ করা হয়। এসব বিষয়ে প্রধানমন্ত্রীর অনুশাসন অনুসরণ করে উন্নয়ন কাজের বাস্তবায়ন করা গেলে জনগণ ব্যাপক সুবিধা ভোগ করবে।

উল্লেখ্য, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে চলতি অর্থবছরে অনুমোদিত প্রকল্পের সংখ্যা ১০টি। তন্মধ্যে উল্লেখযোগ্য প্রকল্প হলো- প্রতিটি জেলা ও উপজেলায় ১টি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্প, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প, প্যাগোডাভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্প ইত্যাদি

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, অতিরিক্ত সচিব কাজী হাসান আহমেদ, ড. মোয়াজ্জেম হোসেন, ওয়াকফ প্রশাসক মো. শহিদুল ইসলামসহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ