Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃষি-চামড়া, ব্লু-ইকোনমিতে গুরুত্ব দেয়ার আহ্বান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ৮:১৬ পিএম

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের পর অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে গার্মেন্টস ও টেক্সটাইলের ওপর নির্ভরশীলতা কমিয়ে লাইট ইঞ্জিনিয়ারিং, কৃষিভিত্তিক শিল্প, হালাল পণ্য, ব্লু ইকোনোমি, চামড়াজাত পণ্য খাতের উন্নয়নের দিকে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)।

শনিবার (২৮ ডিসেম্বর) বিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত সংগঠনটির ৩৩তম বার্ষিক সাধারণ সভায় সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) এ আহ্বান জানান।

বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরীর সভাপতিত্বে সভায় সংগঠনটির সাবেক সভাপতি শাহেদুল ইসলাম হেলাল ও মোস্তফা আজাদ চৌধুরী বাবু, ঊর্ধ্বতন সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন, সহ-সভাপতি প্রীতি চক্রবর্তীসহ বিসিআইর অন্যান্য পরিচালক ও সদস্য উপস্থিত ছিলেন।

এতে বিসিআই সদস্যরা ভ্যাট, ট্যাক্স, ব্যাংক সুদ, ওয়ান-স্টপ সার্ভিস এবং আমদানি-রফতানি সম্পর্কিত বিভিন্ন সমস্যা তুলে ধরেন। এর প্রেক্ষিতে বিসিআই সভাপতি তাদের সমস্যা সমাধানের জন্য সহযোগিতার আশ্বাস দেন।

বিসিআই সভাপতি বলেন, বাংলাদেশের অর্থনীতি মূলত গার্মেন্ট ও টেক্সাইল, রেমিট্যান্স এবং কৃষি খাতের ওপর নির্ভরশীল। কিন্তু এলডিসি থেকে উত্তরণের পর অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে হলে গার্মেন্ট ও টেক্সাইলের ওপর নির্ভরশীলতা কমিয়ে কিছু সম্ভাবনা খাত যেমন- লাইট ইঞ্জিনিয়ারিং, কৃষিভিত্তিক শিল্প, হালাল পণ্য, ব্লু ইকোনোমি, চামড়াজাত পণ্য ইত্যাদি খাতের উন্নয়নের দিকে মনোনিবেশ করতে হবে।

তিনি বলেন, লাইট ইঞ্জিনিয়ারিং খাতে বিশ্ব বাজারের চাহিদা সাত ট্রিলিয়ন ডলার। কিন্তু বাংলাদেশ ২০১৮-২০১৯ অর্থবছরের রফতানি করেছে মাত্র ৩১৯.৪ মিলিয়ন ডলার। আর কৃষিভিত্তিক শিল্প বিশ্ববাজারের চাহিদা ১ দশমিক ৬ ট্রিলিয়ন ডলার। কিন্তু বাংলাদেশ ২০১৮-২০১৯ অর্থবছরের রফতানি করেছে মাত্র ৯০৮ মিলিয়ন ডলার।

তিনি আরও বলেন, বিসিআই নতুন উদ্যোক্তা সৃষ্টি, মাইক্রো ও ক্ষুদ্রশিল্প উন্নয়ন এবং লাইট ইঞ্জিনিয়ারিং, কৃষিভিত্তিক শিল্প খাতের উন্নয়নে ইতোমধ্যে কাজ শুরু করেছে।

সভায় তিনি জানান, বিসিআই স¤প্রতি রংপুর বিভাগে সফর করে রংপুর বিভাগের জেলা চেম্বারের সঙ্গে সভা করেছে, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি ও বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশনের সঙ্গে সভা করেছে। এরই ধারাবাহিকতায় বিসিআই আগামী বছরের শুরুতে রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগ সফর করে বিভাগের আওতাধীন জেলা চেম্বারগুলোর সঙ্গে সভা করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ