Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হারামের অপর নাম হিউম্যান মিল্কব্যাংক -মতবিনিময় সভায় মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

হিউম্যান মিল্কব্যাংক চালুর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী। তিনি বলেছেন, গর্ভধারিণী মায়ের দুধ সন্তানের জন্য সর্বোৎকৃষ্ট। দ্বিতীয় পর্যাযে গৃহপালিত পশু গরু,ছাগল, উট, মহিষের দুধ অথবা বাজারে প্রাপ্ত শিশুখাদ্য তার বিকল্প। ইসলামের দৃষ্টিতে যেভাবে রক্তের সম্পর্কের মাধ্যমে বিবাহের হালাল হারামের বিষয়টি জড়িত, অনুরূপ কোন্ মহিলার দুধ্যদান ও শিশুর দুধপানের সাথেও বৈবাহিক হালাল হারামের বিষয়টি জড়িত। দুধ্যদান ও শিশুর দুধপানের মুসলিম অমুসলিম বিষয়টি বিবেচনায় আনতে হবে।

গতকাল শুক্রবার বিকেলে রাজধানীর কামরাঙ্গীরচরস্থ জামিয়া নূরিয়ায় ওলামায়ে কেরামের সাথে মতবিনিময় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জামিয়া নূরিয়ার শায়খুল হাদিস মাওলানা হাজী ফারুক আহমাদ, প্রধান মুফতি মাওলানা মুজিবুর রহমান, খেলাফত আন্দোলনের মহাসচিব মাওলানা হাবীবুল্লাহ মিয়াজী, নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, মুফতি সুলতান মহিউদ্দীন, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী, মাওলানা সানা উল্লাহ, মুফতি রায়হান ফারহাত মুফতি আফম আকরাম হুসাইন ও মাওলানা মাসুদুর রহমান প্রমুখ।

তিনি আরো বলেন, হিউম্যান মিল্কব্যাংকের এ উদ্যোগ শুধু শরীয়তের বিধান লঙ্ঘনই নয় বরং অস্বীকারের নামান্তর। ইসলামের দৃষ্টিতে হিউম্যান মিল্কব্যাংক এর উদ্যোগকে মেনে নেয়া যায়না এবং মুসলিম উম্মাহ কখনো মেনে নেবে না।

মাওলানা আতাউল্লাহ বলেন, মহিলা অমুসলিম হলে তার দুধ মুসলিম শিশুর জন্য হালাল হবে না। দ্বিতীয়ত মুসলিম মহিলার ক্ষেত্রে দুধ মা ও শিশু উভয়ের পরিচিতি উভয়ের কাছে সংরক্ষন অতি জরুরী। কেননা মাতৃদুধ পানের মাধ্যমে মানুষের মধ্যে নতুন সম্পর্ক ও শরয়ী বিধি বিধান স্থাপন হয়। যা পালন করা ফরজে আইন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ