Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গতসপ্তাহে পুঁজিবাজারে ১৮ শতাংশ লেনদেন কমেছে

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ গত সপ্তাহের লেনদেনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৭ দশমিক ৯০ শতাংশ আর্থিক লেনদেন কমেছে। যা এর আগের সপ্তাহে ১৪ দশমিক ২৬ শতাংশ বেড়েছিল। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইতে আর্থিক লেনদেন হয়েছে ১ হাজার ৬১৮ কোটি ৯৮ লাখ টাকা। দৈনিক গড় হিসাবে এ লেনদেনের পরিমাণ ৩২৩ কোটি ৮০ লাখ টাকা। এর আগের সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৭১ কোটি ৮৫ লাখ টাকা এবং গড় লেনদেন হয়েছিল ৩৯৪ কোটি ৩৭ লাখ টাকা।
মোট লেনদেনের ৮৬ দশমিক ৬৭ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ০ দশমিক ৯২ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ১১ দশমিক ৯৫ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ০ দশমিক ৪৫ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে লেনদেন হয়েছে।
ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স গত সপ্তাহের লেনদেনে ১৩ দশমিক ৮২ পয়েন্ট বা ০ দশমিক ৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩৮১ দশমিক ৪৬ পয়েন্টে। এ ছাড়া গত সপ্তাহে ডিএসই-৩০ সূচক ১৪ দশমিক ৯১ পয়েন্ট ও ডিএসই শরিয়াহ সূচক ১ দশমিক ৯১ পয়েন্ট কমেছে। গতসপ্তাহে লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানির মধ্যে ১৩৬টি’র দর বেড়েছে। এ ছাড়া দর কমেছে ১৫৯টি’র ও অপরিবর্তিত রয়েছে ৩৩টি’র।
গত সপ্তাহের লেনদেনে ডিএসই’র মূল্য-আয় (পিই) অনুপাত কমেছে ০ দশমিক ৩৭ শতাংশ। সপ্তাহের শুরুতে পিই ছিল ১৪ দশমিক ৩৭। যা ০ দশমিক ০৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৩২ পয়েন্টে। এ সময়ে বাজার মূলধন কমেছে ০ দশমিক ২৭ শতাংশ। সপ্তাহের শুরুতে ডিএসই’র বাজার মূলধন ছিল ৩ লাখ ১২ হাজার ৪২৪ কোটি টাকা। সপ্তাহের শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১১ হাজার ৫৯৪ কোটি টাকায়।
সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ইস্যুগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে একমি ল্যাবরেটরিজের শেয়ার। এ সময়ে কোম্পানিটির ৯৪ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গত সপ্তাহের মোট লেনদেনের ৫ দশমিক ৮৩ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ বিল্ডিং সিস্টেমের লেনদেন হয়েছে ৬০ কোটি ৩৩ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৭৩ শতাংশ। ৫৫ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে অলিম্পিক এক্সেসরিজ। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- ন্যাশনাল ফিড মিল, স্কয়ার ফার্মা, ইবনে সিনা, আমান ফিড, ডরিন পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, ওরিয়ন ইনফিউশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গতসপ্তাহে পুঁজিবাজারে ১৮ শতাংশ লেনদেন কমেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ