Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হিট পাম্প প্রযুক্তির স্যামসাং ড্রায়ার বাঁচাবে সময়, বিদ্যুৎ খরচ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ৫:২০ পিএম

রোম একদিনে তৈরী হয়নি। শত বছরের শ্রমে তিলে তিলে গড়ে উঠেছিল সমৃদ্ধ এই সভ্যতা। ঠিক তেমনিভাবে বিভিন্ন রকম বৈচিত্রপূর্ণ আবিষ্কারে রচিত হয়েছে মানব সভ্যতার অগ্রযাত্রার ইতিহাস। আগের যুগে, গুরুত্বপূর্ণ কোনো আবিষ্কারের ঘটনা মানুষের মাঝে যথেষ্ট সাড়া ফেলতো। যা কিনা সময়ের আবর্তে হয়ে গেছে অনেকটাই মলিন। উদাহরণস্বরূপ বলা যায়, ব্রোঞ্জ যুগের শুরুতে চাকার আবিষ্কার এক যুগান্তকারী ঘটনা। চাকার সাথেই বাড়তে থাকে মানব সভ্যতার এগিয়ে যাওয়ার গতিও। এক সময়ের বৃহৎ এই আবিষ্কারের মূল্য এখনো অপরিসীম হলেও সেটির প্রতি আবেগের জায়গাটা ঠিক আগের মতো আর নেই। একইভাবে, আধুনিক ব্যস্ত জীবনে ড্রায়িং মেশিন (কাপড় শুকানোর যন্ত্র) একটি গুরুত্বপূর্ণ সামগ্রী। ভেজা কাপড় মুহূতের মধ্যেই শুকিয়ে ফেলা সম্ভব, কয়েক দশক আগেও মানুষ এই বাস্তবতা কল্পনা করতে পারেনি। প্রকৃতিই ছিল একমাত্র ভরসা।

বাংলাদেশের বাজারে অনেক ব্র্যান্ডের ড্রায়ার থাকলেও কেনার আগে সাত-পাঁচ চিন্তা করেই সঠিক পণ্যটি বেছে নিতে হয় ক্রেতাদের। এক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ সহজ করতে স্যামসাং কনজ্যুমার ইলেক্ট্রনিক্স বাংলাদেশের বাজারে এনেছে বেশ কয়েকটি মডেলের ড্রায়ার। এগুলোর মাঝে হিট পাম্প প্রযুক্তির ৯ কিলোগ্রাম ড্রায়ার অন্যতম। বিদ্যুৎ সাশ্রয়ী এই যন্ত্রে কাপড় শুকানোর কাজ সুক্ষভাবে সম্পন্ন করতে যুক্ত করা হয়েছে সুপার অ্যাকুরেট সেন্সর প্রযুক্তি।

হিট পাম্প প্রযুক্তিতে তাপনাশক ব্যবস্থা থাকায় এবং রেফ্রিজারেন্ট গ্যাস ব্যবহার করায় বিদ্যুৎ খরচ অনেক কমে যায়। এই ড্রায়ারটি বাতাসের প্রবাহ বাড়িয়ে তাপশক্তির অপচয় কমানোর মাধ্যমে বিদ্যুৎ সাশ্রয় করে এবং সর্বোচ্চ সংখ্যক সাইক্লিংয়ের সাহায্যে দ্রুত কাপড় শুকানোর কাজ করে থাকে। হিট পাম্প প্রযুক্তির ড্রায়ারগুলো ব্যবহারেও যেমন সহজ তেমনি পরিবেশের জন্যও ক্ষতিকারক নয়। আদ্রতা পরিমাপ করে কাপড় শুকিয়ে যাওয়ার পর স্বয়ংক্রিয়ভাবেই মেশিনটি বন্ধ হয়ে যায়। ফলে এইদিক থেকেও ড্রায়ারটি বাঁচিয়ে দেবে আপনার অতিরিক্ত বিদ্যুৎ বিল!

ড্রায়িং র‍্যাক ফিচার যুক্ত থাকায় এতে কোনকিছু নষ্ট হওয়ার কোনোরকম সম্ভাবনা ছাড়াই জুতা এবং দামি কাপড়-চোপড় ড্রাই করা সম্ভব। কন্ডেন্সার বা শীতক প্রকোষ্ঠ কখন পরিষ্কার করতে হবে তাও জানানোর জন্য রয়েছে ফিল্টার অ্যালার্মের ব্যবস্থা। পাশাপাশি সেটি পুরোপুরি পরিষ্কার হয়েছে কিনা তাও জানা যাবে স্বয়ংক্রিয়ভাবে।

ট্যাংকে জমে থাকা কাপড়ের ঘনীভূত পানির পরিমাণ নির্দেশ করে ওয়াটার ট্যাংক ইন্ডিকেটর। ফলে পরেরবার কাজের আগে কখন সেটি খালি করতে হবে ব্যবহারকারী সহজেই তা বুঝতে পারেন। ক্রেতারা বর্তমানে বিশেষ ছাড়ে অর্থাৎ ৬৯,৯০০ টাকায় হিট পাম্প প্রযুক্তির স্যামসাং ড্রায়ারটি কিনতে পারবেন।

কাপড় শুকানোর যন্ত্রকে কেউ কেউ বিলাসিতা বললেও অনেকেই একে প্রয়োজন হিসেবেই বিবেচনা করেন। বিতর্ককে পাশ কাটিয়ে বলা যায়, বর্তমান পৃথিবীতে উন্নত প্রযুক্তির আনুকূল্য নিয়ে মানুষ চেষ্টা করছে জীবন-যাপন সহজ থেকে সহজতর করতে। আর তাই, ড্রায়ার মেশিন ঘরে আনা হতে পারে সময়ের সঠিক একটি সিদ্ধান্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যামসাং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ