Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের বাধায় এনএসজি-তে এবারও আটকে গেল ভারত

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
ভারতের এনএসজি গ্রুপের সদস্য হওয়ার পথে বাধা কাটল না সিউলে। চীনের একটানা বিরোধিতার কারণে সিউল বৈঠকে এনসিজি গ্রুপের সদস্য হতে পারছে না ভারত।
আটচল্লিশটি দেশের প্রতিনিধিদের দু’দিনের বৈঠক শেষ হয় গতকাল। চীনের এক প্রতিনিধি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভারতের মত দেশ যারা পরমাণু অস্ত্র প্রসার রোধ চুক্তিতে সই করেনি, তাদের এসএনজি গোষ্ঠীর সদস্য করা নিয়ে বৈঠকে কোনও ঐকমত্য হয়নি। একই সঙ্গে তিনি স্পষ্ট করে দেন, কোনও দেশকে এসএনজি গোষ্ঠীর সদস্য হতে গেলে পরমাণু অস্ত্র প্রসার রোধ চুক্তিতে সই করতেই হবে। তাসখন্দের বৈঠকে চীনা প্রেসিডেন্টকে এব্যাপারে যে আর্জি জানিয়েছিলেন মোদী, তাতে যে চীনা প্রেসিডেন্ট সাড়া দেননি, এদিনের বৈঠকে চীনের অবস্থানেই তা স্পষ্ট।
সূত্রের খবর, বৈঠকে ভারতের বিরোধিতা করেছেন আরও ন’টি দেশের প্রতিনিধি। বৈঠকে অংশগ্রহণকারী আটত্রিশটি দেশ অবশ্য এসএনজি-তে ভারতকে নেওয়ার পক্ষে রায় দিয়েছে। সূত্র : জি নিউজ।
#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনের বাধায় এনএসজি-তে এবারও আটকে গেল ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ