Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গি দমনে ফের কঠোর হচ্ছে পুলিশ

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশেষ অভিযান শেষ হলেও জঙ্গি দমনে ফের কঠোর অবস্থানে যাচ্ছে পুলিশ। জঙ্গিদের গ্রেফতারে আজকালের মধ্যেই শুরু হতে পারে আবারো সাঁড়াশি অভিযান। এমনই আভাস দিয়েছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা। তবে অনেকেই বলছেন, জঙ্গি গ্রেফতারের নামে যেখানে সেখানে পুলিশের অভিযানে সাধারণ মানুষ হয়রানির শিকার হচ্ছেন। পুলিশও যাকে তাকে ধরে জঙ্গি বানানোর ভয় দেখিয়ে টাকা কামিয়ে নিচ্ছে। তবে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা বলছেন, টার্গেট কিলিংয়ের সঙ্গে জড়িত সিøপার সেলের প্রশিক্ষণপ্রাপ্ত দুর্ধর্ষ জঙ্গিদের বিষয়ে তথ্য পাওয়ার পর তাদের নজরদারিতে রাখা হয়েছে। মূলত ওই সব জঙ্গিকে গ্রেফতার করতেই এ অভিযান চালানো হবে।
গোয়েন্দা কর্মকর্তারা জানান, প্রকাশক আহমেদুর রশীদ টুটুল হত্যাচেষ্টা মামলায় সুমন পাটোয়ারী ওরফে শিহাবের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে আনসারুল্লাহ  বাংলা টিমের (এবিটি) গুরুত্ব¡পূর্ণ নেতাসহ আটজনের নাম পাওয়া গেছে। তাদের ধরতে গোয়েন্দারা কাজ করছেন। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার মাশরুকুর রহমান খালেদ সাংবাদিকদের বলেন, জঙ্গিদের ধরতে সব সময় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। তথ্য পাওয়ার পর তাদের আইনের আওতায় নিয়ে আসতে তৎপরতা আরো বাড়ানো হয়েছে।
ডিবি সূত্র বলছে, শুধু এবিটি নয়, নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) ও হিযবুত তাহরীর সম্প্রতি কাটআউট পদ্ধতিতে কাজ করছে। একই সঙ্গে কথিত জিহাদের জন্য প্রস্তুতি নেয়ার সময় সহযোগীরা একে অপরের প্রকৃত নাম ও ব্যক্তিগত তথ্য জানতে পারছে না। গোয়েন্দাদের নজর এড়াতে মোবাইলের বিভিন্ন অ্যাপসের মাধ্যমে সহযোগীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। জেএমবি এ পদ্ধতি অবলম্বন করে বেশ কয়েকটি অপারেশনাল সেল তৈরি করে হত্যার মিশন বাস্তবায়ন করছে। এ ক্ষেত্রে তারা বেছে নিয়েছে দেশের প্রত্যন্ত অঞ্চল। অন্যদিকে হিযবুত তাহরীরও অপারেশনাল সেল তৈরি করে মাঠে নেমেছে। এসব অপারেশনাল সেলের সদস্যদের বয়স  সাধারণত ১৮ থেকে ২৫ বছরের মধ্যে বলে পুলিশ দাবি করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি দমনে ফের কঠোর হচ্ছে পুলিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ