Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সন্ত্রাসবিরোধী সহযোগিতা বৃদ্ধিতে ঢাকা-ওয়াশিংটন সম্মত

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : সন্ত্রাসবিরোধী কার্যক্রমে ঢাকা এবং ওয়াশিংটনের মধ্যকার সহযোগিতা আরও বৃদ্ধির ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ। ওয়াশিংটন ডিসির স্বরাষ্ট্র বিভাগে আয়োজিত বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের পঞ্চম অংশীদারিত্বমূলক দুই দিনব্যাপী বৈঠকের প্রথম দিন গত বৃহস্পতিবার এই সিদ্ধান্ত গৃহীত হয়। বাংলাদেশ দূতাবাস থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।
নিরাপত্তা সহযোগিতা, উন্নয়ন ও শাসনগত সহযোগিতা এবং বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা এই তিনটি বিষয়ের ওয়ার্কিং গ্রুপ বৈঠকে মিলিত হয়। দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পারস্পরিক স্বার্থ নানা বিষয়ে গভীর আলোচনা হয়।  
উভয় দেশের প্রতিনিধিরাই সন্ত্রাস এবং সহিংস চরমপন্থার বিরুদ্ধে সক্ষমতা বাড়ানোর মাধ্যমে সহযোগিতা আরও বৃদ্ধি করতে রাজি হয়। বিদ্যমান এবং নতুন নতুন ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্রের বিস্তার এবং তা চলমান রাখার প্রয়োজনীয়তার বিষয়ে জোর দেয় উভয় দেশ।
জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে প্রায় তিন দশক ধরে বাংলাদেশের মূল্যবান অবদানের বেশ প্রশংসা করে যুক্তরাষ্ট্র। বাংলাদেশও বিগত সাড়ে চার দশক ধরে কৃষি, উচ্চশিক্ষা, জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যসহ আর্থ-সামাজিক নানা ক্ষেত্রে ইউএসএআইডি’র সহযোগিতার প্রশংসা করে।
মিয়ানমারের অনিবন্ধিত নাগরিকের একটি বিশাল সংখ্যককে কয়েক দশক ধরে জায়গা দেয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করে যুক্তরাষ্ট্র। বাংলাদেশী অভিবাসীদের এদেশের সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগের মাধ্যমে আর্থসামাজিক উন্নয়নে অবদান রাখতে উৎসাহিত করতে সম্মত হয় উভয় পক্ষ।
বাংলাদেশের ব্লু-ইকোনমি বা সামুদ্রিক অর্থনীতিতে সহায়তার আগ্রহ দেখায় যুক্তরাষ্ট্র। এছাড়াও আরএমজি খাতে সহযোগিতা অব্যাহত রাখারও কথা বলে তারা। পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক ‘বাংলাদেশ বাই ২০৩০/৩৫ : চ্যালেঞ্জেস অ্যান্ড প্রোসপেক্টস’ নামের একটি প্রেজেন্টেশন সেখানে তুলে ধরেন। তিনি ওয়াশিংটন থেকে জানান, সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রবাদ একটি বৈশ্বিক সমস্যা এবং আমরা একযোগে এটি মোকাবিলায় কাজ করব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্ত্রাসবিরোধী সহযোগিতা বৃদ্ধিতে ঢাকা-ওয়াশিংটন সম্মত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ