Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে হৈ চৈ করার কিছু নেই -রিজভী আহমেদ

প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ মুক্তিযুদ্ধের সংখ্যা নিয়ে আমরা বিতর্ক করতে চাই না। মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা হলো একটি গবেষণার বিষয়। এ সংখ্যা কমও হতে পারে আবার বেশিও হতে পারে। এ নিয়ে আলোচনা থাকবেই। এ নিয়ে হইচই করার কিছু নেই। গতকাল রোববার দুপুরে রাজশাহী নগরীর সাধুর মোড় এলাকার বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।
তিনি বলেন, দেশে কতজন মানুষ শহীদ হয়েছে তা সঠিক বলা যাবে না। অন্যান্য দেশেও যুদ্ধ সংঘটিত হলে যুদ্ধে মৃতদের নিয়ে আলোচনা করা হয়। আর এটা চলমান প্রক্রিয়া। তিনি বলেন, সরকার হলো বাকশালের গুটি পোকা। তারা অনেক কিছু বলতে পারে। রিজভী বলেন, শেখ মুজিবুর রহমান স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা। কিন্তু তিনি তো দেবতা নন। তিনি মুক্তিযুদ্ধও দেখেননি। মুক্তিযুদ্ধের সময় তিনি তো জেলেই ছিলেন। তিনি বলেছেন মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ মানুষ শহীদ হয়েছে। অনেকে দু’লাখ বলেছে। এটা কম বেশি হতেই পারে।
রিজভী আহমেদ বলেন, এই সরকার দেশের বিরোধী দলকে ধ্বংস করার প্রক্রিয়া চালাচ্ছে। বিরোধী দলের উপর অন্যায় অত্যাচার চালাচ্ছে। এই সরকার গণতন্ত্রকে হত্যা করতে চাচ্ছে। আর অন্যায়, অত্যাচার, অবিচার করে গনতন্ত্রের হত্যাকে ধামাচাপা দিতে আজ খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দিয়েছে।
তিনি বলেন, গয়েশ্বর চন্দ্র রায়ের বক্তব্যের কারণে আজ তার বাড়ি ঘেরাও করে রাখা হয়েছে। তার বাড়িতে রীতিমতো ঢিল ইটপাটকলে ছোড়া হচ্ছে। আমি মনে করি এসবই উদ্দেশ্য প্রণোদিত। এ ঘটনার তীব্র নিন্দা জানাই। এ ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। আসন্ন ইউপি চেয়ারম্যান নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে তিনি বলেন, বিএনপির উপর যত অত্যাচারই আসুক বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবেই।
কাউন্সিলের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোথাও কোন পকেট কমিটি গঠন করা হবে না। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সদস্য শাহিন শওকত, চারঘাট উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ চাঁদ, চারঘাট পৌর মেয়র জাকেরুল ইসলাম বিকুল, মতিউর রহমান মন্টু প্রমুখ।
রাহাতুন নেসার দোয়া মাহফিল
বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের খালা মরহুমা রাহাতুন নেসার আত্মার মাগফিরাত কামনা করে গতকাল বাদ আসর সাধুরমোড়স্থ বাসভবনে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে স্বজনরা ছাড়াও বিএনপি ও অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে হৈ চৈ করার কিছু নেই -রিজভী আহমেদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ