Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্ষমতায় গেলে শহীদদের তালিকা প্রকাশ করবে বিএনপি

প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ক্ষমতায় গেলে মুক্তিযুদ্ধে শহীদদের তালিকা নতুন করে প্রকাশ করবে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান গতকাল এক সভায় এ অঙ্গীকার করেন। তিনি বলেন, প্রধান বিচারপতির সাম্প্রতিক বক্তব্যে সরকারের ভীত কেঁপে গেছে। সেখান থেকে জনগণের দৃষ্টি ফেরাতে খালেদা জিয়ার নামে রাষ্ট্রদ্রোহ মামলা দেওয়া হয়েছে।
বিএনপি চেয়ারপার্সনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার প্রতিবাদে নয়াপল্টনে এ সভার আয়োজন করে কৃষক দল।
নজরুল ইসলাম খান বলেন, যারা এত দিন রাষ্ট্রের দায়িত্ব পালন করেছেন অভিযোগ তাদের সবার ওপরই পরতে পারে। খালেদা জিয়া উল্লেখ করেছেন এ ব্যাপারে উদ্যোগ নেয়ার জন্য। কিন্তু সরকার সে দায়িত্ব পালন না করে তার নামে রাষ্ট্রদ্রোহ মামলা দিয়েছে।
তিনি মনে করেন, মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে শহীদদের তালিকা করার যে উদ্যোগ নেয়া হয়েছিল তা শেষ করা উচিত ছিল। আশা করি আল্লাহর মেহেরবানিতে আমরা যদি দায়িত্বে আসি, এই অসমাপ্ত কাজ সমাপ্ত করা আমাদের উচিত হবে।
শহীদদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে, এটা মিথ্যা না- এমন দাবি করে নজরুল ইসলাম খান বলেন, হতে পারে ২৯ লাখ, হতে পারে ৩১ লাখ, ৩০ লাখই হতে পারে। এই যে দ্বিমত বা বিতর্ক এটা আমাদের স্বাধীনতা যুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের কারও প্রতি কোনো অশ্রদ্ধা প্রকাশ পায় না। বরং এটা দাবি করে আমাদের এই দেশের জন্য, এই মাতৃভূমির জন্য যারা তাদের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন, জীবন দিয়েছেন, শহীদ হয়েছেন তারা রেকর্ডেড হোক।
শহীদ পরিবারের মতো শহীদদের প্রাপ্য রয়েছে উল্লেখ করে নজরুল ইসলাম বলেন, যারা মুক্তিযুদ্ধ করেছেন তাদের ভাতা দেওয়া হচ্ছে, বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। ছেলেমেয়েদের সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে, এতে তারা খুশি। কিন্তু যারা শহীদ হয়েছেন তাদের কোনো প্রাপ্য নেই?
এ সময় অন্যদের মধ্যে কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান, বিএনপির যুব বিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন, কৃষক দলের সহ-সভাপতি নাজিম উদ্দীন প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষমতায় গেলে শহীদদের তালিকা প্রকাশ করবে বিএনপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ