Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নারী শিক্ষায় যুগান্তকারী অগ্রগতি হয়েছে : শিক্ষামন্ত্রী

প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, উপবৃত্তিসহ বিভিন্ন শিক্ষাসহায়ক কর্মসূচির ফলে নারী শিক্ষায় যুগান্তকারী অগ্রগতি হয়েছে। গতকাল (বৃহস্পতিবার) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উপবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন।
প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মো. নুরুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন বক্তৃতা করেন।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার অনুকূল পরিবেশ সৃষ্টিসহ সর্বাত্মক সহায়তা প্রদানের মাধ্যমে দেশের নারী সমাজকে উন্নয়নের মূল ¯্রােতধারায় নিয়ে আসতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, গত অর্থবছরে সরকার ১ কোটি সাড়ে ১৭ লাখ শিক্ষার্থীর মধ্যে বৃত্তি ও উপবৃত্তি মিলে ১ হাজার ৮ শত ৮০ কোটি টাকা বিতরণ করেছে। এ ধরনের অর্থ সহায়তা প্রদানের ক্ষেত্রে ছাত্রীদের বেশি গুরুত্ব দেয়া হচ্ছে বলে শিক্ষামন্ত্রী উল্লেখ করেন। অনুষ্ঠানস্থল থেকে মন্ত্রী সারাদেশের ¯œাতক (পাস) পর্যায়ের কলেজ ও মাদরাসার ২ লাখ ৯ হাজার ৩১৬ জন ছাত্রছাত্রীর মোবাইল অ্যাকাউন্টে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের গত অর্থবছরের উপবৃত্তির ১১৪ কোটি ৩ লাখ ৫৬ হাজার টাকা প্রেরণ করেন। মন্ত্রী অনুষ্ঠানস্থল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোপালগঞ্জের সরকারি বঙ্গবন্ধু কলেজ এবং সিলেটের সরকারি এম.সি কলেজের শিক্ষার্থীদের সাথে কথা বলেন এবং উপবৃত্তির অর্থ তাৎক্ষণিকভাবে প্রাপ্তির বিষয়ে নিশ্চিত হন। এক হাজার কোটি টাকা ‘সিডমানি’ নিয়ে ২০১২ সালে গঠিত প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উপবৃত্তি শুরুতে ছাত্রীদের দেয়া হলেও পরবর্তীতে ছাত্রদেরও অন্তর্ভুক্ত করা হয়।






 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী শিক্ষায় যুগান্তকারী অগ্রগতি হয়েছে : শিক্ষামন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ