Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এপিআই শিল্প পার্কে সিইটিপি স্থাপনের কাজ শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৯, ৫:৪৮ পিএম

মুন্সিগঞ্জের গজারিয়ায় এপিআই শিল্প পার্কের জন্য কেন্দ্রীয় বর্জ্য শোধানাগার (সিইটিপি) স্থাপনের কাজ শুরু হয়েছে। সোমবার (২ ডিসেম্বর) বাংলাদেশ এসোসিয়েশন অফ ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ (বাপি) এর সভাপতি ও সংসদ সদস্য নাজমুল হাসান এ প্লান্টের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

এ সময় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক)’র চেয়ারম্যান মো. মোস্তাক হাসান এনডিসি, রামকি গ্রুপের চেয়ারম্যান আলা অযোধ্যা রামি রেটি, বাপি’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল মুক্তাদির, বাপি’র মহাসচিব এস এম শাফিউজ্জামানসহ অন্যান্য উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুন্সিগঞ্জের গজারিয়ায় ২শ’ একর জায়গার ওপরে নির্মিত এপিআই শিল্প পার্কে কেন্দ্রীয় বর্জ্য শোধানাগার প্লান্ট (সিইটিপি) স্থাপনের জন্য গত ২৩ জুলাই বাপি’র সহযোগী কোম্পানি এপিআই সার্ভিস লিমিটেড এবং ভারতের রামকি এনভাইরো সার্ভিস লিমিটেডের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

ওষুধ শিল্পের বর্জ্য শোধনাগারের জন্য এটি হবে দেশের বৃহত্তম আধুনিক সিইটিপি যা পরিবেশ সম্মতভাবে এ শিল্পের বর্জ্য শোধন করবে। আধুনিক এ প্লান্ট থেকে প্রতিদিন ২০ লাখ লিটার বর্জ্য শোধন করা যাবে। শিল্প পার্কের প্লটের মালিকরা নিজস্ব অথায়নে এই সিইটিপি প্রোজেক্ট সম্পন্ন করছে । যা আগামী এক বছরের মধ্যে শেষ হবে।

যদিও ওষুধ শিল্প দেশের মোট চাহিদার ৯৮ ভাগ পূরণ করছে বর্তমানে অধিকাংশ কাঁচামাল বিদেশ থেকে আমদানি করতে হয়। বিপুল পরিমান বৈদেশিক মুদ্রার সাশ্রয় এবং আমাদের ওষুধ শিল্পের কাঁচামালের চাহিদা পূরণ করে বিশ^বাজারে প্রতিযোগিতা করার লক্ষ্যেই স্থাপিত হয়েছে এই এপিআই শিল্প পার্ক।

নাজমুল হাসান বলেন, এপিআই শিল্প পার্কে কেন্দ্রীয় বর্জ্য শোধানাগার (সিইটপি) পরিবেশ বান্ধব উৎপাদন নিশ্চিত নিশ্চিত করবে। ওষুধ শিল্পের কাঁচামালের আমদানি নির্ভরতা কমানো এবং ট্রিপস এর সুবিধা গুলো সঠিকভাবে ব্যবহার করাই আমাদের লক্ষ্য। বর্তমানে এপিআই এর চাহিদার ৫ শতাংশ পূরণ করছে এ শিল্প। আমরা আশা করি আগামী কয়েক বছরের মধ্যে এটি ২৫ শতাংশে উন্নিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইটিপি স্থাপন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ