Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বখ্যাত টাইগার এনার্জি কয়লা বাংলাদেশে আনল জেএইচএম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৯, ৬:৪৪ পিএম

বিশ্বখ্যাত টাইগার এনার্জি কয়লা বাংলাদেশে আনল জেএইচএম ইন্টারন্যাশনাল লিমিটেড। দেশের খ্যাতনামা এই কয়লা আমদানিকারকের হাত ধরে বাংলাদেশে এলো বিশ্বখ্যাত কয়লা রফতানিকারী প্রতিষ্ঠান ‘টাইগার এনার্জি’। খুব শিগগির বিশ্বখ্যাত এই জ্বালানি সংস্থাটি বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় কয়লা রফতানি করবে জেএইচএমের মাধ্যমে। এলক্ষ্যে টাইগার এনার্জি’র এর আঞ্চলিক প্রধান সৌরাজিত চাইচান ওয়াট্টানাকূল ৩ সদস্য’র প্রতিনিধিদল নিয়ে বাংলাদেশ সফর করছেন। প্রতিনিধি দলের অপর সদস্যরা হচ্ছেন উইলি কুরনিওয়ান ও নূথাপং পুওয়াংমানি। সফরকালে এশিয়া এনার্জি জেএইচএম’র সারাদেশে বিস্তৃত ১০টি ডিপো পরিদর্শন করে কয়লা সংরক্ষণের মাণ নিয়ে সন্তোষ প্রকাশ করেন চুক্তিতে আবদ্ধ হন।

সরাসরি খনি থেকে বাংলাদেশসহ সার্ক অঞ্চলে উচ্চ ক্ষমতা সম্পন্ন কয়লা সরবরাহের লক্ষ্যে শনিবার (৩০ নভেম্বর) সৌরাজিত জেএইচএমের কাঞ্চন কয়লা ডিপো এবং গাবতলী আমিনবাজার ডিপো পরিদর্শন করেন। এ সময় তিনি বাংলাদেশে কয়লা ব্যবহারকারী সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদের ইন্দোনেশিয়ার উচ্চমানের কয়লার গুণগতমান বর্ণনা করেন এবং কয়লার শক্তি পরীক্ষার পদ্ধতিও বলে দেন।

তাঁর আগমনে জেএইচএম’র কাঞ্চন ও গাবতলী আমিনবাজার ডিপোতে বিপুল সংখ্যক জ্বালানি কয়লা ব্যবহারকারী ব্যবসায়ী সমবেত হন। এ সময় তাঁকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান জেএইচএম’র চেয়ারম্যান মো. মেহেদী হাসান, ব্যবস্থাপনা পরিচালক মো. জাহাঙ্গির আলম, ডিএমডি মেহেদী হাসান বিপ্লব প্রমুখ।

জেএইচএম’র চেয়ারম্যান মো. মেহেদী হাসান ব্যবসায়ীদের বলেন, আমরা উচ্চ ক্ষমতা সম্পন্ন সুপার মানের কয়লা প্রাপ্তির সঙ্গে কোনো আপোষ করিনা। আর এজন্যই আমাদের বিশ্বস্থতায় এগিয়ে এসেছে টাইগার এনার্জি। ডিএমডি মেহেদী হাসান বিপ্লব বলেন, এবার আমরা সরাসরি খনি থেকে কয়লা নিয়ে আসছি। এর ফলে এতে রয়েছে উচ্চ ক্ষমতা সম্পন্ন ফ্রেস এ্যানার্জি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেএইচএম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ