Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৫ ডিসেম্বর ঢাকায় সিরামিক এক্সপো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ৫:৪৫ পিএম

৫ ডিসেম্বর থেকে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হচ্ছে সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৯। তিনদিনব্যাপী এশিয়ার অন্যতম এ সিরামিক মেলার আয়োজনে রয়েছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)। দ্বিতীয় এ আয়োজনে স্বাগতিক বাংলাদেশসহ বিশ্বের ২০ টি দেশের ১৫০টি ব্রান্ড অংশ নিচ্ছে এক্সপোতে।

শনিবার (৩০ নভেম্বর) রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ সিরাজুল ইসলাম মোল্লা। এছাড়া মেলার বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন বিসিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট মামুনুর রশীদ, পরিচালক হুমায়ুন কবির, আব্দুল হাকিম ও তানভীর আহমেদ।

ওয়েম বাংলাদেশের সার্বিক ব্যবস্থাপনায় এক্সপোতে একই ছাদের নিচে থাকছে ২০ টি দেশের মোট ১২০টি প্রতিষ্ঠান ও ১৫০ টি ব্রান্ড। এছাড়া অংশ নিবেন ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি ও ৫০০ জন বায়ারস হোস্ট।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ সিরাজুল ইসলাম মোল্লা বলেন, গত দশ বছরে সিরামিক খাতে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ। বিনিয়োগ বেড়েছে প্রায় ২০ শতাংশ। ৫০টিরও বেশি দেশে বছরে রপ্তানি আয় প্রায় পাঁচ কোটি ডলার। তিনি বলেন, এ শিল্পে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় পাঁচ লাখ মানুষ খাতটির সঙ্গে জড়িত।

সংগঠনের সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন বলেন, উন্নত গুণগতমান ও আকর্ষণীয় ডিজাইনের কারণে বিশ্ববাজারে বাংলাদেশে তৈরি সিরামিক পণ্যের কদর বাড়ছে। শুধু তাই নয়, একই সঙ্গে নতুন নতুন বাজারও সৃষ্টি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরামিক এক্সপো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ