Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে পতনের ধারা অব্যাহ

প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ ধারাবাহিক দরপতনের পর বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য বাড়লেও কমেছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। তবে দুই বাজারে সূচকের পাশাপাশি সামান্য বেড়েছে লেনদেন হওয়া প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর। এ যেন মন্দার শেয়ারবাজারের খরা কাটছেই না। বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৬৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়াও ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক শূন্য ৯৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক দশমিক ১২ পয়েন্ট কমে ১ হাজার ৭১০ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩২৯ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনি । মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩২৮ কোটি ৪২ লাখ টাকা।
ডিএসইতে মোট ৩২১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৪০টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির শেয়ার দর। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৯ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১৭৫ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ১ পয়েন্ট বেড়ে ৯৯২ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১ পয়েন্ট কমে ১২ হাজার ৩৪০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসআই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে ৯৫৮ পয়েন্টে অবস্থান করছে।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑএকমি ল্যাবরেটরিজ, অলিম্পিক এক্সেসরিজ, ন্যাশনাল ফিড, স্কয়ার ফার্মাম ড্রাগন সোয়েটার, ইবনেসিনা, লাফার্জ সুরমা সিমেন্ট, ডিবিএইচ, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস এবং প্যারামাউন্ট টেক্সটাইল।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ১৯ কোটি ৫৮ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ১৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে শেয়ার লেনেদেন কমেছে ৩৮ লাখ টাকার বেশি। এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৯ দশমিক ০০ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১৭৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৪ দশমিক ২২ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪৩৩ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ৯৯২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই-৩০ সূচক ১ দশমিক ৬৬ পয়েন্ট কমে ১২ হাজার ৩৪০ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ৯০টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৭টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑএকমি ল্যাবরেটরিজ, ড্রাগন সোয়েটার, সেন্ট্রাল ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড এয়ার, ন্যাশনাল ফিড, জিপিএইচ ইস্পাত, অলিম্পিক এক্সেসরিজ, ডোরিন পাওয়ার এবং আমান ফিড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে পতনের ধারা অব্যাহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ