Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার ৩ ব্যাংকে চালু হচ্ছে শরিয়াহধর্মী লেনদেন

প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ অর্থনৈতিক সংকট ও পশ্চিমা নিষেধাজ্ঞায় রাশিয়ার ব্যাংকগুলোর আর্থিক অবস্থা বেশ নাজুক। এ অবস্থায় ব্যাংকিং খাতকে চাঙ্গা করে তুলতে শরিয়াহধর্মী অর্থায়ন ব্যবস্থা চালুর বিষয়ে উদ্যোগী হয়ে উঠছে দেশটি। যার অংশ হিসেবে চলতি বছরই রাশিয়ার রাষ্ট্রায়ত্ত তিনটি ব্যাংক ইসলামী অর্থায়ন সেবা চালু করতে যাচ্ছে। তবে এজন্য ইসলামী অর্থায়নে আইনি কাঠামো তৈরি নিয়ে চাপ সামলাতে হবে মস্কো কর্তৃপক্ষকে।
ইসলামী অর্থায়ন ব্যবস্থা চালু করতে চাইলেও এ মুহূর্তে রাশিয়ায় নির্দিষ্ট গ্রাহক ভিত্তি নেই। দেশটির ১৪ কোটি ৫০ লাখ জনসংখ্যার মধ্যে মাত্র দুই কোটি মানুষ ইসলাম ধর্মাবলম্বী।
দেশটিতে এ ধরণের অর্থায়নের অগ্রগতি বেশ কিছু পরীক্ষামূলক প্রকল্প এবং সরকারের এ সংক্রান্ত আইন পাশের ওপর নির্ভর করছে, যা ইসলামী অর্থায়ন সেবাকে গ্রাহকের কাছে সাশ্রয়ী করে তুলবে।
গত মাসে রাশিয়ার তিনটি ব্যাংক ইসলামী অর্থায়ন সেবা চালু করা নিয়ে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) সঙ্গে চুক্তি সই করে। এছাড়া মস্কোর কেন্দ্রীয় ব্যাংকও জেদ্দা ভিত্তিক আইডিবির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।
উল্লেখ্য, আইডিবি ইসলামিক বন্ড ইস্যুকারী বিশ্বের সবচেয়ে বড় ব্যাংক। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়ার ৩ ব্যাংকে চালু হচ্ছে শরিয়াহধর্মী লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ