Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সাঁড়াশি’ অভিযানে ধরে নিয়ে টাকা আদায় করেছে পুলিশ

প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বৌদ্ধ সম্প্রদায়ের নেতারা ১৪ দলের নেতাদের সঙ্গে বৈঠকে পুলিশি অভিযানে হয়রানির অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করেছেন। গতকাল বুধবার বিকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে বৌদ্ধ ও খ্রিষ্টান সম্প্রদায়ের নেতাদের সঙ্গে সাম্প্রতিক গুপ্তহত্যা ও জঙ্গিবাদ নিয়ে উৎকণ্ঠা দূরীকরণীয় বিষয়ে মতবিনিময় করে ১৪ দল।
মতবিনিময় সভায় বুদ্ধিস্ট ফেডারেশনের সভাপতি অসীম রঞ্জন বড়ুয়া বলেন, এখানে অনেকে বিভিন্ন ধরনের বক্তব্য দিয়েছেন। আমি বলব, আমরা আসলেই ভীত। সাম্প্রতিক গুপ্তহত্যায় যেমন আমরা ভীত, তেমনি সাঁড়াশি অভিযানের নামে পুলিশের নির্যাতনেও আমরা ভীত।
গত দেড় বছরে দেশে ধারাবাহিকভাবে অধ্যাপক, মুক্তমনা লেখক, ব্লগার, বৌদ্ধ ভিক্ষু, অনলাইন অ্যাক্টিভিস্ট, হিন্দু পুরোহিত, খ্রিষ্টান যাজক ও ভিন্নমতাবলম্বী মুসলিম খুন হওয়ার প্রেক্ষাপটে জঙ্গি দমনে এক সপ্তাহের ‘সাঁড়াশি’ অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। ওই অভিযানের প্রথম চার দিনে ১১ হাজারের বেশি মানুষকে গ্রেফতারের কথা জানালেও পুরো অভিযানে কত জনকে ধরা হয়েছে তা প্রকাশ করেনি পুলিশ। এই অভিযানের সময়ে তাদের দুইজনকে গ্রেফতারের পর মুক্তির জন্য টাকা দাবি করা হয় বলে অভিযোগ করেন অসীম রঞ্জন বড়ুয়া।
তিনি আরো বলেন, কয়েক দিন আগে আমাদের সংগঠনের দুইজনকে পুলিশ ধরে নিয়ে এক লাখ টাকা দাবি করে। পরে সংগঠনের নেতারা ২০ হাজার টাকার বিনিময়ে তাদের ছাড়িয়ে এনেছে।
পুলিশি ‘হয়রানি’ বন্ধে ১৪ দল নেতাদের সহযোগিতা চেয়ে তিনি বলেন, আমি আপনাদের বলছি, পুলিশকে থামান।
তার বক্তব্যের প্রতিক্রিয়ায় ১৪ দলের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, সুনির্দিষ্ট অভিযোগ দিন, আমরা ব্যবস্থা গ্রহণ করব।
বৌদ্ধ-খ্রিষ্টান সম্প্রদায়ের নেতাদের উদ্দেশে আওয়ামী লীগের সভাপতিম-লীর এই সদস্য বলেন, এ দেশ, মাটি আপনার আমার, আমরা এদেশে জন্মগ্রহণ করেছি, তাহলে কেন ভয় পাবেন? আঘাত করে মানুষকে ভয় দেখিয়ে লাভ নেই।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ তার বক্তব্যে গুপ্তহত্যার জন্য একাত্তরের যুদ্ধাপরাধী ও তাদের অনুসারীদের দায়ী করেন।
তিনি আরো বলেন, একাত্তরের পরাজিত শক্তি, যাদের বিচার হচ্ছে, এই বিচারকাজ ব্যাহত করতেই এই হত্যাকা- হচ্ছে। আর হত্যাকা-ের জন্য বিএনপির দিকেও অভিযোগের আঙুল তোলেন হানিফ।
মতবিনিময় সভায় অন্যদের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, জাসদের একাংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া, কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ওয়াজেদুল ইসলাম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, খ্রিষ্টান সম্প্রদায়ের হিওবাট গোমেজ, বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক অশোক বড়ুয়া ও খ্রিষ্টান সোসাইটির সাংগঠনিক সম্পাদক প্রলয় বাপ্পী প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাঁড়াশি’ অভিযানে ধরে নিয়ে টাকা আদায় করেছে পুলিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ