Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশের এক পঞ্চমাংশ সমুদ্রে তলিয়ে যাবে -বন ও পরিবেশ মন্ত্রী

প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের কারণে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। ঘন ঘন দেখা দিচ্ছে প্রাকৃতিক দুর্যোগ।
বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হয়েও এর বিরূপ প্রভাবের নির্মম শিকার। আইপিসিসির পঞ্চম প্রতিবেদন অনুযায়ী, সমদ্রপৃষ্ঠের উচ্চতা এক মিটার বাড়লে বাংলাদেশের বিস্তীর্ণ উপকূলসহ প্রায় এক-পঞ্চমাংশ এলাকা সমুদ্রে তলিয়ে যেতে পারে। গতকাল বুধবার জাতীয় সংসদে সুকুমার রঞ্জন ঘোষের এক সম্পূরক প্রশ্নের জবাবে বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু সংসদকে এ তথ্য জানান।
জলবায়ু পরিবর্তনের আশঙ্কা ব্যক্ত করে মন্ত্রী বলেন, বাংলাদেশের উপকূলীয় ১৯ জেলার ৭০টি উপজেলার প্রায় ৪ কোটি লোক জলবায়ু পরিবর্তনের ফলে প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত হবে এবং বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকির মধ্যে রয়েছে। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত কারণে বিশ্বের সবচেয়ে বিপন্ন কয়েকটি দেশের মধ্যে একটি, এটা বিশ্বব্যাপী স্বীকৃত।
মন্ত্রী বলেন, জার্মান ওয়াচ প্রকাশিত বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচক-২০১৬ অনুযায়ী জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগের সর্বোচ্চ ঝুঁকির সূচকে বাংলাদেশ রয়েছে ৬ নম্বরে। বন্যা, খরা, সাইক্লোন, লবণাক্ততা ও সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধি আমাদের জাতীয় প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করেছে।
তিনি জানান, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) জুন-২০১৪ এ প্রকাশিত গবেষণায় দেখা গেছে, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্ব সম্প্রদায় যদি কার্যকর পদক্ষেপ না নেয় তাহলে ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের জিডিপির প্রায় ২ শতাংশ এবং ২১০০ সাল নাগাদ প্রায় ৯ দশমিক ৪ শতাংশ ক্ষতি হতে পারে। জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয় থেকে রক্ষার জন্য পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নেতৃত্বে পরিবেশ অধিদফতর নিরলস কাজ করে যাচ্ছে।
সুন্দরবনে ৩৫ কিলোমিটারজুড়ে তারের বেড়া
আসন্ন বর্ষা মৌসুমে সুন্দরবনের মাছ ধরার এলাকা নির্বিঘœ করার জন্য স্থানীয় জেলে/দুষ্কৃতকারীরা অবৈধভাবে আগুন লাগিয়েছিল বলে তদন্তে পাওয়া যায়। সুন্দরবনে যারা আগুন লাগার জন্য  দোষী সাব্যস্ত হয়েছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে একাধিক মামলা দায়ের করা হয়েছে। বেগম জেবুন্নেছা আফরোজের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা জানান।
মন্ত্রী জানান, সুন্দরবনকে সুরক্ষায় ৩৫ কিলোমিটারজুড়ে প্লাস্টিক  কোটেড জিআই তারের বেড়া নির্মাণসহ বেশ কিছু পদক্ষেপ নিয়েছে বন বিভাগ। গৃহীত পরিকল্পনার মধ্যে রয়েছে পানি সরবরাহ বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট এলাকায় খাল, নদী খনন করা, মার্চ  থেকে মে মাস পর্যন্ত ফায়ার ওয়াচার নিয়োজিত করা, জেলে, বাওয়ালি, দর্শনার্থীরা বিড়ি-সিগারেট ও অন্য দাহ্য পদার্থসহ যাতে সুন্দরবনে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে বনকর্মীদের সতর্ক দৃষ্টি রাখা ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশের এক পঞ্চমাংশ সমুদ্রে তলিয়ে যাবে -বন ও পরিবেশ মন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ