Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে একের পর এক খুন

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৬, ১২:০০ এএম

রফিকুল ইসলাম সেলিম : চট্টগ্রামে একের পর খুনের ঘটনায় রহস্য উদঘাটনে হিমশিম খাচ্ছে পুলিশ। বেশিরভাগ খুনের রহস্য থেকে যাচ্ছে অজানা। আর তাই ধরা পড়ছে না খুনিচক্রের সদস্যরাও। পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যার রহস্য উদঘাটন হয়নি সতের দিনেও। ধরা পড়েনি খুনি চক্রের কোনো সদস্য।
এর মধ্যে আরো কয়েকটি খুনের ঘটনা ঘটেছে নগরীতে। সোমবার রাতে মাত্র দুই ঘণ্টায় তিন যুবক খুন হয়। নগরীর হামজারবাগে দুই যুবকে ছুরিকাঘাতে এবং পোস্তারপাড়ে এক পোশাক শ্রমিককে কুপিয়ে হত্যা করা হয়। একটি জোড়া খুনসহ তিন খুনের ঘটনায় মামলা হলেও হত্যাকা-ের প্রকৃত রহস্য জানা যায়নি। নিহত স্বজনদের ঘরে ঘরে চলছে আহাজারি। এর আগে গত ১১ জুন নগরীর খুলশী থানার আমবাগান এলাকায় নর্দমার ভেতর থেকে এক যুবকের পোড়া লাশ উদ্ধার করে পুলিশ। ওই যুবকের শরীর পোড়া ও তার চোখ উপড়ানো ছিল। আমবাগান এলাকায় রেলওয়ে ক্যান্টিন গেটসংলগ্ন নর্দমা থেকে লাশটি উদ্ধার করা হয়। পরে জানা যায় সেই পোড়া লাশটি স্বেচ্ছাসেবক দল নেতা ও ব্যবসায়ী আশ্রাফের। পরিবারের অভিযোগ তাকে বাসা থেকে ডেকে নিয়ে হত্যার পর লাশ নালায় ফেলে দেয়া হয়। ওই খুনের রহস্যেরও এখনো কিনারা হয়নি।
৮ জুন বন্দর থানার আনন্দবাজার এলাকায় সিটি করপোরেশনের ময়লার ভাগাড় থেকে এক যুবতীর খ-িত লাশ উদ্ধার করে পুলিশ। সিটি করপোরেশনের কর্মচারীরা ময়লা অপসারণের সময় পাঁচ ভাগে খ-িত লাশটি দেখতে পায়। ময়লা ডাম্পিংয়ের সময় খ-িত লাশটি ভেসে ওঠে। আনুমানিক ৩০ বছরের ওই যুবতীর শরীরে কোনো ধরনের কাপড় ছিল না। পুলিশের ধারণা, ওই দিন থেকে ৫-৭ দিন আগে কেউ লাশটি ভাগাড়ে ফেলে গেছে। খ-িত লাশের সূত্র ধরে তদন্ত করছে পুলিশ।
চলতি মাসে নগরীতে ৬টি খুনের ঘটনা ঘটেছে। পুলিশের হিসাবে জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত ৫ মাসে নগরীতে আরো ৩৩টি খুনের ঘটনা ঘটেছে। গত বছর নগরীতে খুনের ঘটনা ঘটে ১০৫টি। চট্টগ্রাম জেলাসহ রেঞ্জে ৫ মাসে ২৯৫ জন খুন হয়েছে। এসব খুনের বেশিরভাগ ঘটনা রহস্য উদঘাটন হয়নি, ধরা পড়েনি খুনিরা।
এদিকে সোমবার রাতে নগরীতে মাত্র দুই ঘণ্টায় তিনটি খুনের ঘটনা ঘটে। এই দুইটি ঘটনায় থানায় মামলা হয়েছে। নিহতদের পরিবারের সদস্যরা বাদি হয়ে গতকাল (মঙ্গলবার) সকালে নগরীর পাঁচলাইশ ও ডবলমুরিং থানায় মামলা দু’টি করেন। সন্ধ্যার পর ডবলমুরিং থানার দেওয়ানহাট পোস্তারপাড় এলাকায় কুপিয়ে হত্যা করা হয় পোশাক শ্রমিক বদিউজ্জামান সাগরকে। তিনি কারখানা থেকে হেঁটে দেওয়ান হাটের বাসায় ফিরছিলেন। থানার ওসি মো: বশির খান বলেন, প্রাথমিকভাবে কারখানায় কারো সাথে বিরোধের জেরে এ খুনের ঘটনা ঘটেছে বলে আমরা সন্দেহ করছি।
তবে নিহতের পিতা বাবুল মিয়া দাবি করেন তাদের কোনো শত্রু নেই। কারা কেন তার ছেলেকে হত্যা করেছে তিনি নিজেই কিছু বুঝতে পারছেন না। বদিউজ্জামান সাগরকে হত্যার ঘটনায় তার বাবা বাবুল মিয়া বাদি হয়ে একটি মামলা করেছেন। থানার এসআই শেখ মোহাম্মদ হোসাইন জানান, পূর্বশত্রুতার জের ধরে পরিকল্পিতভাবে এই হত্যাকা- ঘটেছে বলে মামলায় অভিযোগ করা হয়। এতে তিনজনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ১০ থেকে ১৫ জনকে আসামি করা হয়েছে বলেও জানান তিনি।
একই রাতে পাঁচলাইশের হামজারবাগ থেকে মিজানুর রহমান ও মো: ইয়াছিন নামে দুইজনের লাশ উদ্ধার করে পুলিশ। পাঁচলাইশ থানার ওসি মহিউদ্দিন মাহমুদ জানান, ইয়াছিনের বাবা জহির উদ্দিন বাদি হয়ে গ্রেফতারকৃত সজীব, মহরম, ফারুক হোসেন ও সাগরসহ অজ্ঞাত আরো ১০ থেকে ১২ জনকে আসামি করে মামলা করেছেন। সিএমপির পাঁচলাইশ জোনের সহকারী কমিশনার আসিফ মহিউদ্দিন বলেন, হামজারবাগের শান্তিনগর এলাকার করিম ও থাই ফুড কারখানার কর্মচারী সজীবের পক্ষের লোকজনের মধ্যে বিরোধের জের ধরে তারা খুন হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। নিহত দুইজন করিমের পক্ষের লোক বলে জানান তিনি। এ ঘটনায় রাতেই আশপাশ এলাকায় অভিযান চালিয়ে সজীবসহ ওই পাঁচজনকে গ্রেফতার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে একের পর এক খুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ