Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকার স্বাধীনতার হৃৎপি- ছিঁড়ে দিল্লির হাতে তুলে দিয়েছে -শফিউল আলম প্রধান

প্রকাশের সময় : ২১ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ট্রানজিটের নামে সরকার স্বাধীনতার হৃৎপি- ছিঁড়ে দিল্লির হাতে তুলে দিয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউ আলম প্রধান।
তিনি বলেন, এর ফলে ভারত লাভবান হলেও বাংলাদেশ শোষণ ছাড়া আর কিছু পাবে না। গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘কানেকটিভিটির নামে ভারতকে ট্রানজিট প্রদান : বাংলাদেশের বর্তমান ও ভবিষ্যত’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। আলোচনা সভার আয়োজন করে আদর্শ নাগরিক আন্দোলন।
শফিউল আলম প্রধান বলেন, এ দেশের মানুষ ও স্বাধীনতার মূল্য আছে। সেই বিবেচনায় ভারতকে তাঁর (শেখ হাসিনা) ট্রানজিট দেওয়া উচিত হয়নি। এর মাধ্যমে ভারতের কাছে তিনি দেশের স্বাধীনতা ১৯২ টাকায় বিক্রি করেছেন।
ব্যারিস্টার হায়দার আলী বলেন, ‘দেশে যা কিছু হচ্ছে, ভারতের নির্দেশে হচ্ছে। ভারতের চাওয়ামাত্রই সরকার তাদের ট্রানজিট দিল। অথচ তিস্তা নদীর পানির হিস্যা আমরা এখনো পাইনি। এ জন্য সরকারও ভারতকে কিছু বলছে না।’
আলোচনা সভায় অন্য বক্তারা বলেন, ভারতের প্রতি সরকারের নতজানু নীতির কারণে দেশের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই এ সরকারের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। তা না হলে কোনো একদিন দেশকে ভারতের অঙ্গরাজ্য হিসেবে ঘোষণা দেওয়া হবে।
আয়োজক সংগঠনের আহ্বায়ক মো. মাহমুদুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন- বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মুস্তাফিজুর রহমান, বাংলাদেশ ইসলামিক পার্টির ভাইস চেয়ারম্যান মো. এজাজ হোসেন, বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এস এম আমিনুর রহমান প্রমুখ।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার থেকে বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌ ট্রানজিট চালু হয়েছে। উভয় দেশের মধ্যে নৌ প্রটোকল চুক্তি অনুযায়ী, দুই দেশের মধ্যে এটি হবে নিয়মিত ট্রানজিট। প্রতি মেট্রিক টন পণ্যের জন্য শুল্ক ফি ধরা হয়েছে ১৩০ টাকা, রোড চার্জ প্রতি কিলোমিটারে ৫২ টাকা ২২ পয়সা, বন্দর ব্যবহারের জন্য ১০ টাকা পাবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। ১৯২ টাকা দিয়ে ভারতের এক মেট্রিক টন পণ্য বাংলাদেশ দিয়ে আবার ভারতে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকার স্বাধীনতার হৃৎপি- ছিঁড়ে দিল্লির হাতে তুলে দিয়েছে -শফিউল আলম প্রধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ