Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএসএফের স্পিডবোটের তা-বে ক্ষতিগ্রস্ত সীমান্তবর্তী কৃষি জমি

প্রকাশের সময় : ২০ জুন, ২০১৬, ১২:০০ এএম

বেনাপোল অফিস : বেনাপোলের পুটখালী ইউনিয়নের সীমান্ত ঘেঁষা ইছামতি নদীতে বিএসএফের স্পিড বোটের তা-বে ক্ষতিগ্রস্ত হচ্ছে পুটখালী সীমান্তে বাংলাদেশ অংশের কৃষি জমি। স্পিডবোট চালানোর কারণে বাংলাদেশ অংশে ইছামতি নদীর পাড় ভেঙে বিলীন হচ্ছে কৃষিজমি। আর তাতে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন ওই অঞ্চলের কৃষকরা।
অভিযোগে বলা হয়, চোরাচালান, পাচার রোধ ও নিরাপত্তার নামে বিএসএফ সদস্যরা সীমান্ত এলাকায় ইচ্ছেমত দ্রুতগতিতে চালাচ্ছেন স্পিডবোট। বেনাপোলের পুটখালী সীমান্তের ওপারে ভারতের বর্ণবাড়িয়া সীমান্তের বিএসএফ সদস্যরা পাচার রোধে ইছামতি নদীতে রাত-দিন টহল দিচ্ছেন স্পিডবোটে। ফলে দ্রুতগতিতে চলা স্পিডবোটের পানির ধাক্কায় ভেঙে পড়ছে বাংলাদেশের এপারের কৃষি জমি।
পুটখালী গ্রামের গৃহবধূ কোহিনুর বেগম জানান, ইছামতি নদীর পুটখালী অংশে গোসলের সময় স্পিডবোট যায় শরীরের পাশ দিয়ে। খুব ভয় লাগে। অনেকবার বলার পরও কোনো কথা শুনে না বিএসএফ।
পুটখালীর গ্রাম্য মোড়ল আকবার আলী জানান, ভারতীয় স্পিডবোট বাংলাদেশী ভূখ- দিয়ে খুব দ্রুতবেগে যায় এতে নদীর পার ভেঙে যাচ্ছে। নদীতে হারিয়ে যাচ্ছে অনেক কৃষিজমি। ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষক।

এ বিষয়ে বেনাপোল পুটখালী বিজিবি ক্যাম্প কমান্ডার সামসুল আলম বলেন, নদী সুরক্ষা বিষয়টি দু’দেশের নদী কমিশনের। তবে বিএসএফ এপারে আসে এটা ঠিক নয়। সীমান্তে বিজিবি টহল রয়েছে। কৃষকের অভিযোগ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএফের স্পিডবোটের তা-বে ক্ষতিগ্রস্ত সীমান্তবর্তী কৃষি জমি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ