Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

৪২ লাখ টন জ্বালানি তেল আমদানি করবে সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ৮:৫৯ পিএম

২০২০ সালের চাহিদা মেটাতে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) বিভিন্ন ধরনের মোট ৪২ লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। অনুমোদিত ৪২ লাখ মেট্রিক টনের মধ্যে ৫০ শতাংশ জি-টু-জি ভিত্তিতে এবং বাকি ৫০ শতাংশ জ্বালানি তেল উন্মুক্ত আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে আমদানি করা হবে।

আজ বুধবার সন্ধ্যায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ১৯তম অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানানো হয়।

প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০১৫ সালের ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী, জ্বালানি তেলের মোট চাহিদার ৫০ শতাংশ জি টু জি ভিত্তিতে এবং ৫০ শতাংশ উন্মুক্ত আন্তর্জাতিক দরপত্র আহ্বানের মাধ্যমে আমদানি করে আসছে। বিক্রয় প্রবণতা ও পর্যাপ্ত মজুদ বিবেচনায় ২০২০ সালে বিপিসির জালানি তেল আমদানির মোট চাহিদা গ্যাস অয়েল ৩৫ লাখ মেট্রিক টন, জেট এ-১ ৪ দশমিক ৬০ লাখ মেট্রিক টন, (১০%), মোগ্যাস ১ দশমিক ২০ লাখ মেট্রিক টন (১০%), ফার্নেস অয়েল ১ দশমিক ২০ লাখ মেট্রিক টন।

বর্ণিত চাহিদার ৫০ শতাংশ উন্মুক্ত আন্তর্জাতিক দরপত্র আহ্বানের মাধ্যমে এবং অবশিষ্ট ৫০ শতাংশ জি-টু-জি ভিত্তিতে আটটি প্রতিষ্ঠানের কাছ থেকে নেগোসিয়েশনের মাধ্যমে আমদানির প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি।



 

Show all comments
  • জনবন্ধু ৩০ অক্টোবর, ২০১৯, ১১:৩১ পিএম says : 0
    অয়েল আমদানি করার পরে অর্ধেক বাজার মূল্যে ভারতে পাচার হবে কয় লক্ষ টন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেল আমদানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ