Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে সাপ্তাহিক লেনদেন ফের ৪০০ কোটি টাকার ঘরে

প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চলতি বছরের শুরুতে দেশের শেয়ারবাজারে লেনদেনে কিছুটা গতি ফিরে এসেছিল। বছরের প্রথম সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছিল ৪০ শতাংশ। দ্বিতীয় সপ্তাহে আরও ১৫.৮৮ শতাংশ লেনদেন বেড়ে সপ্তাহশেষে ডিএসইর গড় লেনদেন ছাড়িয়ে যায় ৬০০ কোটি টাকা। কিন্তু এরপর লেনদেনে উল্টোপথে হাঁটতে শুরু করেছে বাজার। আগের সপ্তাহে ৬.৪৬ শতাংশ লেনদেন কমার পর গত সপ্তাহে লেনদেন কমেছে আরও প্রায় ২৭ শতাংশ। এরফলে ডিএসইর সাপ্তাহিক গড় লেনদেন ফের ৪০০ কোটি টাকার ঘরে নেমে এসেছে। সপ্তাহশেষে গড় লেনদেন হয়েছে ৪৩০ কোটি ৪৪ লাখ টাকা। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ৫৮৮ কোটি ৩৪ লাখ টাকা।
গত সপ্তাহে (জানুয়ারি ২৪ থেকে জানুয়ারি ২৮) ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৫২ কোটি ২২ লাখ টাকা। আর আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ২ হাজার ৯৪১ কোটি ৭১ লাখ টাকা। এ হিসাবে আগের সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ২৬.৮৪ শতাংশ।
গত সপ্তাহে মোট লেনদেনের ৮৮.৭১ শতাংশ হয়েছে ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিগুলোর মধ্যে। এছাড়া ‘বি’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ৪.৬০ শতাংশ, ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ৫.২৮ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ১.৪১ শতাংশ লেনদেন হয়েছে।
লেনদেনের পাশাপাশি আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে সূচক, বাজার মূলধন ও পিই রেশিও কমেছে।
তথ্য পর্যালোচনায় দেখা যাচ্ছে, গত সপ্তাহে ডিএসইতে মোট ৩২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৯৫টির ও অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।
বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর কমে যাওয়ায় সপ্তাহশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) কমেছে ৮৪.৩৬ পয়েন্ট। সূচক কমার এ হার ১.৮১ শতাংশ। আগের সপ্তাহে সূচক কমেছিল ৩৭.০১ পয়েন্ট।
গত সপ্তাহের ৫ কার্যদিবসেই সূচকের পতন হয়েছে। সপ্তাহের শুরুতে ডিএসইএক্স ছিল ৪৬৫৭.৯৪ পয়েন্ট। সপ্তাহশেষে তা কমে দাঁড়িয়েছে ৪৫৭৩.৫৯ পয়েন্ট।
এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ কমেছে। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ১৯ হাজার ৩৬৮ কোটি টাকা। সপ্তাহশেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১৭ হাজার ৩৬ কোটি টাকায়। বাজার মূলধন এ হার ০.৭৩ শতাংশ।
এছাড়া আগের সপ্তাহের তুলনায় ০.১৭ শতাংশ কমে মূল্য-আয় অনুপাত দাঁড়িয়েছে ১৫.৩১-তে। সপ্তাহের শুরুতে এর পরিমাণ ছিল ১৫.৩১।
সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষে রয়েছে অলটেক্স ইন্ডাস্ট্রিজ। এ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭০ কোটি ১৭ লাখ ৩৬ হাজার টাকার। সপ্তাহের মোট লেনদেনের ৩.২৬ শতাংশই লেনদেন হয়েছে এ কোম্পানির। দ্বিতীয় স্থানে রয়েছে এমারল্ড অয়েল। ৬৬ কোটি ৬৬ লাখ ৪১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এ কোম্পানির। যা সপ্তাহের মোট লেনদেনের ৩.১০ শতাংশ। লেনদেনের তৃতীয় স্থানে থাকা আইটি কনসালটেন্টসের সপ্তাহজুড়ে ৫৫ কোটি ৫৮ লাখ ৬৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
লেনদেনের শীর্ষ দশে থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- সাইফ পাওয়ারটেক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, ইফাদ অটোস, স্কয়ার ফার্মা, বিডি থাই, ঢাকা ডায়িং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসইতে সাপ্তাহিক লেনদেন ফের ৪০০ কোটি টাকার ঘরে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ