Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

লোড ট্রায়ালে আজ ছুটছে ব্রডগেজের লাল সবুজ ট্রেন

প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা  : লোড ট্রায়ালে আজ ছুটছে ব্রডগেজের লাল সবুজ ট্রেন। ভোর ৬টায় ভারত থেকে আনা লাল সবুজ ১৩টি কোচের বিশেষ ট্রেন সৈয়দপুর থেকে যাত্রা শুরু করবে। বালুর বস্তাভর্তি ট্রেনটির গন্তব্য ঢাকা। ভারত থেকে আনা লাল সবুজ কোচগুলোর ট্রায়াল  সম্পন্ন হয়েছে অনেক আগেই। রেলওয়ে সূত্র জানায়, লোড ট্রায়ালে সর্বোচ্চ গতিবেগ নির্ধারণ করা হয়েছে ঘন্টায় ১১০ কিলোমিটার। এর আগে এই ব্রডগেজের লাল সবুজ কোচ নিয়ে বিশেষ ট্রেন সর্বোচ্চ ১০৫ কিলোমিটার বেগে চলে।  
সেয়দপুর রেলওয়ে ওয়ার্কশপের একজন কর্মকর্তা জানান, লোড ট্রায়াল নতুন কোচের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। একটা কোচ পুরোপুরি লোড নেয়ার পর কি অবস্থা হয় তা পর্যবেক্ষণ করাই এর মূল উদ্দেশ্য। আসন অনুসারে প্রতিটি কোচে সেই পরিমান ওজন দেয়া হবে। প্রতিটি আসনে ৭০ থেকে ৯০ কেজি ওজনের বালুর বস্তা রাখা হবে। একজন যাত্রী ও তার সাথে থাকা মালামালের হিসাবে এই ওজন নির্ধারণ করা হয়। এভাবে প্রতিটি আসনে বালুর বস্তা তুলে ১৩ কোচের বিশেষ ট্রেন সৈয়দপুর স্টেশনে প্রস্তুত রাখা হয়েছে। শনিবার ভোর ৬টা দিকে এটি ঢাকার উদ্দেশ্যে রওনা করবে। রেলওয়ের একটি সূত্র জানায়, ট্রেনটি ঢাকা থেকে ফিরে যাবে রাজশাহীতে। সেখান থেকে সৈয়দপুরে যাবে একদিন পর। রেলওয়ের একজন প্রকৌশলী জানান, লোড ট্রায়ালের সময় সময় প্রতিটি কোচে রেলওয়ের বিশেষজ্ঞ ও প্রকৌশলীরা থাকবেন। তারা পুরো পথেই ট্রেনকে পর্যবেক্ষণ করবেন। চলার সময় কোচগুলোতে কোনো শব্দ হয় কিনা, গতিতে চলার সময় এগুলো দোলে কিনা, ব্রেক করার সময় এগুলো কোনো শব্দ করে কিনা ইত্যাদি পরীক্ষা নীরিক্ষা করা হবে।  






 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লোড ট্রায়ালে আজ ছুটছে ব্রডগেজের লাল সবুজ ট্রেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ