Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংসদ অধিবেশন বসছে ৭ নভেম্বর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ৭:২৮ পিএম

একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন বসতে যাচ্ছে আগামী ৭ নভেম্বর। বুধবার প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেছেন। সংসদ সচিবালয়ের উপ-পরিচালক (গণসংযোগ-১) মো. নূরুল হুদা জানান, প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে সংসদ অধিবেশন আহ্বান করেছেন।

ওইদিন বিকাল ৪টা ১৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের কার্যক্রম শুরু হবে। এর আগে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ঠিক করা হবে। স্পিকার এই বৈঠকেও সভাপতিত্ব করবেন।

এর আগে গত ৮ সেপ্টেম্বর জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়ে চলে চার কার্যদিবস। সংক্ষিপ্ত ওই অধিবেশনে একটি বিল পাস হওয়া ছাড়াও ৭১ বিধিতে পাওয়া ১৫৮টি নোটিশের মধ্যে তিনটি গ্রহণ করে আলোচনা করা হয়। আর ৭১(ক) বিধিতে ৩০টি নোটিশ আলোচিত হয়। চতুর্থ অধিবেশন শেষ হয় ১২ সেপ্টেম্বর।

সাংবিধানিক বাধ্যবাধকতায় এক অধিবেশন শেষের ৬০ কার্যদিবসের মধ্যে পরবর্তী অধিবেশন আহ্বান করার কথা রয়েছে। এবারের অধিবেশনও দীর্ঘ হওয়ার সম্ভাবনা কম। কেন না বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারিতে শীতকালীন অধিবেশন শুরু হবে। তাই তার আগে স্বল্প সময়ের জন্য এই অধিবেশন। এই অধিবেশনে বেশকিছু বিল রয়েছে তার মধ্যে কয়েকটি পাস হবে, আবার কিছু নতুন বিল উত্থাপিত হবে।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করায় সংসদ থেকে ধন্যবাদ প্রস্তাব আনা হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদ অধিবেশন

৫ জানুয়ারি, ২০২৩
১৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ