Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আবার বাড়লো সোনার দাম

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি বছর পাঁচ দফা বৃদ্ধির পর গত মাসের শেষ দিনে সোনার দাম কমেছিল। ১৬ দিনের মধ্যে আবারও দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে বাজুস। আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশে সবেচেয়ে ভালো মানের সোনার দাম প্রতি ভরিতে এক হাজার ২২৫ টাকা বেড়েছে।
নতুন মূল্য আগামীকাল (শনিবার) থেকে কার্যকর হবে বলে বৃহস্পতিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বাজুসের কার্যনির্বাহী কমিটির সভায় দাম বৃদ্ধির এ সিদ্ধান্ত  নেয়া হয়। সর্বশেষ গত ৩১ মে ভরিতে সোনার দাম দেড় হাজার টাকা কমানো হয়েছিল।
নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম হয়েছে ৪৭ হাজার ১২৩ টাকা। শনিবার থেকে ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ৪৫ হাজার ২৩ টাকা ও ১৮ ক্যারেটের সোনা প্রতি ভরি ৩৮ হাজার ৬০৮ টাকায় বিক্রি হবে। বর্তমানে ভরিপ্রতি এ দাম ২২ ক্যারেট ৪৫ হাজার ৮৯৮ টাকা, ২১ ক্যারেট ৪৩ হাজার ৮৫৭ টাকা ও ১৮ ক্যারেট ৩৭ হাজার ৬১৬ টাকা। ভরিতে ২২ ক্যারেটে এক হাজার ২২৫ টাকা, ২১ ক্যারেটে এক হাজার ১৬৬ টাকা ও ১৮ ক্যারেটের ক্ষেত্রে ৯৯২ টাকা বেড়েছে।
শনিবার থেকে সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম হবে ২৬ হাজার ৮২৭ টাকা, এ মানের স্বর্ণের বর্তমান দাম ২৬ হাজার ১২৭ টাকা। এ ক্ষেত্রে দাম বেড়েছে ৭০০ টাকা। সোনার সঙ্গে রুপার (ক্যাডমিয়াম) দামও বেড়েছে। প্রতি ভরি রুপার দাম বর্তমানে এক হাজার ১০৮ টাকা। শনিবার থেকে এ দাম কমে হবে এক হাজার ১৬৬ টাকা।
প্রচলিত মানদ- অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ছয় শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক পাঁচ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।






 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবার বাড়লো সোনার দাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ