Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ষষ্ঠ দিনে ১০ জঙ্গিসহ আটক ১৮৬

গণগ্রেফতারের শিকার ১৫ হাজার ছাড়িয়েছে : দাবি বিভিন্ন রাজনৈতিক দলের

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশজুড়ে পুলিশের চলমান জঙ্গিবিরোধী সাঁড়াশি অভিযানের ষষ্ঠ দিনে ১০ জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। ২৪ ঘণ্টায় গ্রেফতারের এ সংখ্যা নিয়ে জঙ্গি অভিযোগে মোট গ্রেফতার হয়েছেন ১৮৬ জন। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের অভিযোগ ও বিভিন্ন জেলা সূত্রে পাওয়া তথ্যমতে, পুলিশের গণগ্রেফতার আগের মতোই অব্যাহত রয়েছে। গত বুধবার থেকে গতকাল ভোর ৬টা পর্যন্ত গণ-গ্রেফতারের শিকার হয়েছেন ২ হাজারের মতো। এ নিয়ে গণগ্রেফতারের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে বলে দাবি করেছে বিভিন্ন রাজনৈতিক দল।
পুলিশের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার সকাল ৬টা থেকে গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১০ জঙ্গিকে গ্রেফতার করা হয়। এর মধ্যে ৯ জন জেএমবি এবং ১ জন হিজবুত তাহরীর জঙ্গি সংগঠনের সদস্য। বৃহস্পতিবার পুলিশ সদর দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। তবে পুলিশ সদর দফতরের বৃহস্পতিবারের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে অন্যান্য গ্রেফতারের সংখ্যা জানানো হয়নি। এ নিয়ে সাঁড়াশি অভিযানে এ পর্যন্ত ১৮৬ জঙ্গিসহ ১১ হাজার ৬৪৮ জনকে গ্রেফতার করেছে বলে দাবি করেছে পুলিশ।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ময়মনসিংহ রেঞ্জের শেরপুর জেলা ১ জন জেএমবি, রাজশাহী রেঞ্জের রাজশাহী জেলা ১ জন জেএমবি, চাঁপাইনবাবগঞ্জ জেলা ১ জন জেএমবি, নওগাঁ জেলা ২ জন জেএমবি, রংপুর রেঞ্জের রংপুর জেলা ১ জন জেএমবি, দিনাজপুর জেলা ১ জন জেএমবি, পঞ্চগড় জেলা ১ জন জেএমবি, বরিশাল রেঞ্জের বরগুনা জেলা ১ জন জেএমবি এবং ঢাকা থেকে ১ জন হিজবুত তাহরীর সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এ সময় গ্রেফতারকৃতদের কাছ থেকে ২টি ককটেল, ১টি হাসুয়া এবং ৭টি লিফলেট উদ্ধার করা হয়েছে।
পুলিশ সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা একেএম কামরুল আহছান জানান, ৬ জুন থেকে শুরু জঙ্গিদের বিরুদ্ধে বিশেষ অভিযান শেষ হবে ১৭ জুন। পুলিশের পাঠানো বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রথম দিনে জঙ্গি সন্দেহে ৩৭, দ্বিতীয় দিনে ৪৮, তৃতীয় দিনে ৩৪, চতুর্থ দিনে ২৬, পঞ্চম দিনে ২১ জনকে গ্রেপ্তার করা হয়। এছাড়া গতকাল গ্রেফতার করা হয় আরো ১০ জঙ্গিকে। ১০ জুন থেকে সারা দেশে পুলিশের যে বিশেষ ধরপাকড় অভিযান চলছে, আগের দিন ৯ জুন পুলিশের সদর দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে সেটাকে ‘জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সাঁড়াশি অভিযান’ হিসেবে অভিহিত করা হয়েছিল। কিন্তু বুধবার পুলিশ সদর দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রেপ্তারি পরোয়ানা তামিল, মাদক ও অস্ত্র উদ্ধারসংক্রান্ত সপ্তাহব্যাপী বিশেষ অভিযান গত সোমবার শেষ হয়েছে।
চট্টগ্রামে আরও ২২৬ জন গ্রেফতার
চট্টগ্রাম ব্যুরো
চট্টগ্রামে জঙ্গি ছাড়া আরও ২২৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে জামায়াত-শিবিরের নেতাকর্মী রয়েছে ১০ জন। জেলার ১৬ থানায় গ্রেফতার হয়েছে ১৭৬ জন, আর মহানগরীতে গ্রেফতার করা হয়েছে ৫০ জনকে। চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল মাসুদ জানান, গ্রেফতারকৃত ১৭৬ জনের মধ্যে ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি ১৪৫ জন। নিয়মিত মামলায় ১৩ জন এবং পুলিশ আইনে আরও ৫ জনকে গ্রেফতার দেখানো হয়েছে। সিএমপির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নগরীতে ১০০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের মধ্যে বিশেষ অভিযানে গ্রেফতার করা হয় ৫০ জনকে। তবে এ ৫০ জনের মধ্যে জঙ্গি কেউ নেই। এ নিয়ে গত ৬ দিনের অভিযানে চট্টগ্রাম মহানগর ও জেলায় ১৮৭৯ জনকে গ্রেফতার করা হয়েছে।  
রাজশাহীতে ১০৭ জন আটক
রাজশাহী ব্যুরো
রাজশাহীতে এক জেএমবি সদস্যসহ ১০৭ জনকে আটক করা হয়েছে। বুধবার সন্ধ্যা থেকে গতকাল সকাল পর্যন্ত মহানগরীর চারটি থানায় এলাকা এবং জেলার নয়টি থানার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ইফতে খায়ের আলম বলেন, বুধবার সন্ধ্যা থেকে গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত মহানগরীর চারটি থানা এলাকায় অভিযান চালিয়ে ৬২ জনকে আটক করা হয়েছে, এদের মধ্যে ১৭ জন বিভিন্ন মামলার ওয়ারেন্টভুক্ত আসামি। আটককৃতদের আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।
এদিকে জেলার নয়টি থানার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এক জেএমবিসহ ৪৫ জনকে আটকের খবর পাওযা গেছে। রাজশাহীর পুলিশ সুপার (এসপি) নিসারুল আরিফ।
সিলেটে জামায়াত নেতাসহ গ্রেফতার ৪৩
সিলেট অফিস
সিলেটে পুলিশের বিশেষ অভিযানে ৫ জন জামায়াত-শিবির নেতাসহ ৪৩ জনকে গ্রেফতার করা হয়েছে। অভিযানকালে রেজিস্ট্রেশনবিহীন ৮টি মোটরসাইকেল জব্দসহ বিভিন্ন গাড়ির বিরুদ্ধে ৭৪টি প্রসিকিউশন দাখিল করা হয়। গত বুধবার দিবাগত রাত থেকে বৃহস্পতিবার   ভোর পর্যন্ত সিলেট মহানগর ও জেলা পুলিশ এ অভিযান পরিচালনা করে। বৃহস্পতিবার সিলেট মহানগর পুলিশের কন্ট্রোল রুম থেকে জানানো হয়, মহানগর পুলিশের আওতাধীন ৬ থানা পুলিশ ১১ জনকে গ্রেফতার করে। তাদের মধ্যে মহানগরীর উত্তর এলাকা থেকে ৫ এবং দক্ষিণ এলাকা থেকে ২ জনকে গ্রেফতার করা হয়। পরে তাদেরকে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়। এছাড়া জেলার বিভিন্ন থানায় চেকপোস্টের মাধ্যমে রেজিস্ট্রেশনবিহীন ৮টি মোটরসাইকেল জব্দসহ বিভিন্ন গাড়ির বিরুদ্ধে ৭৪টি প্রসিকিউশন দাখিল করা হয়।
নাটোরে ৪৫ জন আটক
নাটোর জেলা সংবাদদাতা   
নাটোর জেলার বিভিন্ন স্থান থেকে ৪৫ জনকে আটক করেছে পুলিশ। বুধবার রাতে তাদের আটক করা হয়। আটককৃতদের বিরুদ্ধে বিভিন্ন থানায় মামলা রয়েছে। নাটোর সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার রফিকুল ইসলাম জানান, নিয়মিত অভিযানের অংশ হিসেবে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। রাতব্যাপী অভিযানে ৪৫ জনকে আটক করা হয়। আটককৃতদের মধ্যে নিয়মিত মামলা ও ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি রয়েছে। এছাড়াও সরকারি নিষেধাজ্ঞা অমান্য এবং তল্লাশি, প্রয়োজনীয় কাগজপত্র ব্যতীত চলাচলকারী ৪০টি মোটরসাইকেল জব্দ করা হয়।
সেনবাগ পৌর জামায়াত নেতা গ্রেফতার
নোয়াখালী ব্যুরো
সেনবাগ থানা পুলিশ বিশেষ অভিযান চালিয়ে সেনবাগ পৌর জামায়াতের সাধারণ সম্পাদক  আনোয়ারুল আজিম সোহেলকে গ্রেপ্তার করেছে। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে সেনবাগ বাজার থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত আনোয়ারুল আজিম সোহেল পৌরসভার কাদরা গ্রামের বাসিন্দা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ষষ্ঠ দিনে ১০ জঙ্গিসহ আটক ১৮৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ