Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে লেনদেন বাড়লেও সূচক কমেছে

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক কমে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসইএক্স ও সিএসসিএক্স সূচক ১৬ পয়েন্ট করে কমেছে। তবে এদিন উভয় পুঁজিবাজাওে লেনদেন বেড়েছে প্রায় ১৮০ কোটি টাকা। উভয় পুঁজিবাজাওে মোট লেনদেন হয়েছে ৫৫৯ কোটি ২৭ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৩৭৯ কোটি ৪১ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫৩০ কোটি ৫৮ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৩৫৭ কোটি ৬৭ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৭২ কোটি ৯১ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৯৫ পয়েন্ট, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ২৮ পয়েন্ট কমে ১ হাজার ৮০ পয়েন্টে এবং ৮ দশমিক ৭০ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭২৯ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৩টির, কমেছে ১৫৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ৭৯টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ একমি ল্যাবরেটরিজ, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, বিএসআরএম লিমিটেড, এমারেল্ড অয়েল, ব্র্যাক ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, শাহজিবাজার পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, আমান ফিড, এবং কাশেম ড্রাইসেল।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২৮ কোটি ৬৯ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ২১ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে শেয়ার লেনেদেন বেড়ে ৬ কোটি ৮৬ লাখ টাকার বেশি।
এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ১৬ দশমিক ০৭ পয়েন্ট কমে ৮ হাজার ২৩৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৬ দশমিক ৮৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৫২৯ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১ দশমিক ৫৫ পয়েন্ট কমে ১ হাজার পয়েন্টে ও সিএসই-৩০ সূচক ১৬ দশমিক ৩৮ পয়েন্ট কমে ১২ হাজার ৪৫৭ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১২০টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫০টি কোম্পানির শেয়ারদর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ একমি ল্যাবরেটরিজ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বিএসআরএম লিমিটেড, ডোরিন পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, অলিম্পিক অ্যাক্সেসরিজ, কাশেম ড্রাইসেল, জিপিএইচ ইস্পাত, ইউনাইটেড এয়ার এবং কেডিএল অ্যাক্সেসরিস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে লেনদেন বাড়লেও সূচক কমেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ